শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আবেগে গান লিখলেন 'গানপন্থী'

কলকাতায় বীরকন্যা প্রীতিলতার প্রদর্শনী

আপডেট : ০৮ এপ্রিল ২০২৩, ১৯:৫১

বাংলাদেশে নির্মিত প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনভিত্তিক চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে ভারতে। প্রেস ক্লাব কলকাতা আয়োজন করে চলচ্চিত্রটির প্রথম প্রদর্শনী। বিভিন্ন গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে প্রদর্শিত চলচ্চিত্রটি ঘিরে লক্ষ্য করা গেছে দর্শক ও সুধী সমাজের উচ্ছ্বাস।

গত ১৬ মার্চ আয়োজিত প্রদর্শনীতে অংশগ্রহণ করেন বাংলাদেশের সহকারী হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। সেইসঙ্গে ছিলেন বীরকন্যা প্রীতিলতার বোনের মেয়ে শ্রীমতি সুচিত্রা শীল। আরও ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশেনের সন্মানীত সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। বক্তব্য রাখেন, প্রেস ক্লাব কলকাতার সভাপতি শ্নেহাশীষ সুর এবং সাধারণ সম্পাদক কিংশুক প্রামাণিক প্রমুখ।

চলচ্চিত্র প্রদর্শন হওয়ার পরে কয়েকজন গানপাগল তরুণ উদ্বুদ্ধ হয়ে লিখে ফেলেছেন একটি গান। গানটির কথা ও সুর করেছেন প্রলয় মৃধা। গানপাগলদের গানের দল রয়েছে। নাম গানপন্থী। এক বিবৃতিতে প্রলয় বলেন, আমি ও আমার দলের সদস্যরা আগ্রহ নিয়ে প্রেস ক্লাব কলকাতার আয়োজনে দেখতে যাই বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক প্রদীপ ঘোষ নির্মিত 'বীরকন্যা প্রীতিলতা' চলচ্চিত্রটি। কলকাতায় বসে আমরা বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম ও টিভি চ্যানেলে প্রচারিত সংবাদ লক্ষ্য করছিলাম। নিজেদের কাছে খুব অপরাধী মনে হচ্ছিল যে, আমরা শহীদ প্রীতিলতাকে নিয়ে বড় কিছু করতে পারিনি।

তিনি আরও বলেন, গত ১৬ মার্চ ২০২৩ আয়োজিত প্রদর্শনীতে চলচ্চিত্রটি দেখে ভীষণ তাড়না অনুভব করছিলাম। আমার সন্তানকে স্কুলে দিয়ে রাস্তার চায়ের দোকানে বসে ভাবতে ভাবতে লিখে ফেলেছি কয়েকটি চরণ। এরপরে সুর করে গাইবার চেষ্টা করলাম। গত ১৯ মার্চ কলকাতার যোধপুরে বিপ্লব তীর্থ চট্টগ্রাম (সূর্যসেন ভবন) আয়োজন করলো আরেও একটি প্রদর্শনী। খবর পেয়ে আমরা গানপন্থী দলের সসদ্যরা ছুটে গেলাম সেখানে। পরিচালককে আমাদের গানের কথাটি জানালাম। তার সুপারিশে আয়োজকদের অনুরোধ করে মেঞ্চে উঠে গিটার নিয়ে গাইলাম। শত শত দর্শক মুগ্ধ হয়েছে। চলচ্চিত্র পরিচালক অনুষ্ঠান শেষ করে বললেন, আপনারা গানটি স্টুডিওতে রেকর্ড করে নিন। গানটি শুনতে:

 

ইত্তেফাক/এসকে