শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘শি’র পশ্চাৎদেশে চুমু খাচ্ছেন’ ম্যাঁক্রো: ট্রাম্প

আপডেট : ১২ এপ্রিল ২০২৩, ১৭:৪৮

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো চীনে শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছেন এবং ‘তার পশ্চাৎদেশে চুমু খেয়েছেন’। স্থানীয় সময় মঙ্গলবার (১১ এপ্রিল) তিনি এ কথা বলেন।

সাবেক প্রেসিডেন্ট নিউইয়র্কে অভিযোগ দায়েরের পর তার প্রথম মূলধারার মিডিয়া উপস্থিতির জন্য ফক্স নিউজের অ্যাঙ্কর টকার কার্লসনের সাথে বসেছিলেন।

সাক্ষাৎকারে, রিপাবলিকান পার্টির মনোনীত সম্ভাব্য এই প্রেসিডেন্ট প্রার্র্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি অফিস ছেড়ে যাওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে প্রভাব হারিয়েছে।

তিনি কার্লসনকে বলেন,‘আপনি এই উন্মাদ বিশ্ব পেয়েছেন, সব কিছু ভেঙ্গে পড়ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একেবারেই কোন মাথা ব্যাথা নেই।’  

ট্রাম বলেন, ‘আমার বন্ধু ম্যাঁক্রো চীনের সাথে জড়িয়ে গেছে, তার পাছায় চুম্বন করছে। ঠিক আছে, চীনে! আমি বলেছি, ‘ফ্রান্স এখন চীনে যাচ্ছে’।’

ম্যাঁক্রো গত সপ্তাহে চীনে একটি রাষ্ট্রীয় সফরের পরে একটি ঝড়ের সৃষ্টি করেছিলেন যেখানে তিনি সতর্ক করেছিলেন ইউরোপীয়দের মার্কিন পররাষ্ট্র নীতির সাথে নিজেদেরকে বেঁধে রাখা উচিত নয়।

সাংবাদিকদের মন্তব্যে ম্যাঁক্রো বলেছেন, তাইওয়ানের ভাগ্য নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাপূর্ণ অচলাবস্থায় ইউরোপীয় দেশগুলোর আটকে পড়া উচিত নয়।

চীন তাইওয়ানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছে, যখন মার্কিন সরকার তাইওয়ানকে আত্মরক্ষায় সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে।

শুক্রবার শি’র সাথে তাইওয়ান নিয়ে আলোচনা করা ম্যাঁক্রো ইউরোপকে ‘আমাদের নয় এমন সঙ্কটে আটকে পড়ার বিরুদ্ধে সতর্ক করেছিলেন, যা এটিকে তার কৌশলগত স্বায়ত্তশাসন গড়ে তুলতে বাধা দেয়।’

ইত্তেফাক/এএইচপি