বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বোরকা পরে নারীদের দাবা প্রতিযোগিতায় পুরুষ

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ১৬:৫৫

আফ্রিকার দেশ কেনিয়ায় বোরকা পরে নারীদের দাবা প্রতিযোগিতায় অংশ নেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। টুর্নামেন্টের শেষ দিকে প্রতারণা করতে গিয়ে ধরা পড়েন ২৫ বছর বয়সী এই খেলোয়াড়। স্ট্যানলি ওমন্ডি নামের ওই যুবক তার প্রতারণার কথা স্বীকার করে জানান, আর্থিক চাপের কারণে তিনি এই প্রতারণার পথ বেছে নিতে বাধ্য হয়েছেন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, বোরকা ও চশমা পরে নিজের পরিচয় গোপন করতে সক্ষম হন ওই যুবক। আর এই টুর্নামেন্টে স্ট্যানলি ওমন্ডি মিলিসেন্ট অরে নামে নিবন্ধন করেন। চেজ ডটকমের মতে, আয়োজকরা প্রথমে তাকে জিজ্ঞাসাবাদ করবেন কিনা তা নিয়ে দ্বিধাবোধ করছিলেন। 

আফ্রিকার দেশ কেনিয়ায় বোরকা পরে নারীদের দাবা প্রতিযোগিতায় অংশ নেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডের পর তারা তদন্ত করার সিদ্ধান্ত নেয়। এরপর তাকে একটি কক্ষে নিয়ে যাওয়া হয় এবং তার পরিচয় জানতে চাওয়া হয়। সেখানেই আর্থিক সংকটের কারণে নিজের পরিচয় গোপন করার কথা স্বীকার করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ওমন্ডি।

চিঠিতে ওমন্ডি লিখেছেন, 'আমার প্রতারণার পেছনে রয়েছে অর্থনৈতিক সংকট। তবে এ ধরনের কর্মকাণ্ডের জন্য আমি গভীরভাবে দুঃখিত। আমি যে কোনো পরিণতি মেনে নিতে প্রস্তুত।'

তিনি জিতেছিলেন এমন ম্যাচগুলো থেকে পয়েন্ট পরাজিত প্রতিযোগীদের দেওয়া হয়।

পরে ওমন্ডিকে টুর্নামেন্ট থেকে অযোগ্য ঘোষণা করা হয় এবং তিনি জিতেছিলেন এমন ম্যাচগুলো থেকে পয়েন্ট পরাজিত প্রতিযোগীদের দেওয়া হয়। গত সপ্তাহে কেনিয়ার রাজধানী নাইরোবিতে কেনিয়া ওপেন অনুষ্ঠিত হয়। বিশ্বের ২২টি দেশের চার শতাধিক প্রতিযোগী এই টুর্নামেন্টে অংশ নেন।

ইত্তেফাক/ডিএস