বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইবিতে ভর্তির আবেদন শুরু ১০ মে, পরীক্ষা জুনে

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩, ১৮:০৬

২০২২-২৩ শিক্ষাবর্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্বতন্ত্রভাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তির আবেদন আগামী ১০ মে থেকে শুরু হবে। যা চলবে ২৭শে মে পর্যন্ত। এছাড়া জুন মাসের দ্বিতীয় সপ্তাহে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।

রোববার (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে এ সকল তথ্য জানা যায়। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত ঐ ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসকল শিক্ষার্থী ২০২১ ও ২২ সনে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। চারটি ইউনিটের অধীনে এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এর মধ্যে ‘এ’ ইউনিটের অধীন প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুষদ, ‘বি’ ইউনিটের অধীন কলা, সমাজিক বিজ্ঞান ও আইন অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং 'ডি' ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি ইউনিটে মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ২৫% নম্বর কাটা যাবে। 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  (iu.ac.bd) থেকে জানা যাবে।

এর আগে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। পরে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় নতুন বর্ষে ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় বলে রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়। 

এদিকে শনিবার (১৫ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম সাক্ষরিত একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিগত সময় যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিয়েছিলো, ২০২২-২৩ শিক্ষাবর্ষেও তারা একইভাবেই ভর্তির কার্যক্রম সম্পন্ন করবে। এ বিষয়ে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্যের ইচ্ছা অনুযায়ী এটি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়। এতে আরও বলা হয়, আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অবস্থান জানতে উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালামের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি মিটিং এ রয়েছি। পরে এ প্রসঙ্গে বিস্তারিত জানানো হবে। 

ইত্তেফাক/আর/পিও