শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রকে 'মাফ করবে না' রাশিয়া

আপডেট : ২৪ এপ্রিল ২০২৩, ১৩:৪১

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের নিউইয়র্ক সফর কাভার করতে আসা সাংবাদিকদের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (২৩ এপ্রিল) রাশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এ ধরনের আচরণের জবাবে তারা কঠোর প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে। পলিটিকোর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, তবে সাংবাদিকদের ভিসা প্রত্যাখ্যানের দাবির বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। নিরাপত্তা পরিষদে রাশিয়ার চেয়ারম্যান হওয়ার জন্য জাতিসংঘে ল্যাভরভের উপস্থিতি কভার করতে চেয়েছিলেন সাংবাদিকরা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের নিউইয়র্ক সফর কাভার করতে আসা সাংবাদিকদের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার মস্কো ছাড়ার আগে ল্যাভরভ বলেন, 'যে দেশ নিজেকে শক্তিশালী, স্মার্ট, অবাধ ও ন্যায্য বলে দাবি করে এবং বাক স্বাধীনতা ও তথ্যে প্রবেশাধিকার রক্ষার অঙ্গীকারকে মূল্য দেয়, সে দেশ নিজেকে বোকা বানিয়েছে। নিশ্চিন্ত থাকুন যে আমরা ভুলব না এবং আমরা ক্ষমা করব না।'

উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, 'আমি জোর দিয়ে বলছি যে আমরা এর জবাব দেওয়ার একটি উপায় খুঁজে বের করব, যাতে আমেরিকানরা এটি না করার জন্য যথেষ্ট সময় ধরে মনে রাখতে পারে।'

উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ

গত মাসে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক ইভান গেরশকোভিচকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতারের ঘটনায় ওয়াশিংটনের সঙ্গে তীব্র উত্তেজনার প্রেক্ষাপটে এই বিরোধের সূত্রপাত হয়েছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তাকে 'অন্যায়ভাবে আটক' করা হয়েছে।

রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর পর মস্কোভিত্তিক অনেক পশ্চিমা সাংবাদিক দেশ ছেড়ে ছেন। রাশিয়া বর্তমানে বিদেশী সাংবাদিকদের প্রতি তিন মাসে তাদের ভিসা ও স্বীকৃতি নবায়ন করতে বাধ্য করে, যা যুদ্ধের আগে বছরে একবার করা হতো।

ইত্তেফাক/ডিএস