শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফেসবুক, গুগলকে বাংলাদেশে অফিস খুলতে বাধ্য করা প্রয়োজন

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩, ১৩:১৭

ডিজিটাল অর্থনীতিতে বাংলাদেশের একটি বড় সম্ভাবনা রয়েছে কিন্তু পর্যাপ্ত নীতির অভাবে এই সুযোগটি কাজে লাগাতে পারে না মনে করছেন অর্থনীতিবিদ, নীতিনির্ধারক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।  

শনিবার (২৯ এপ্রিল) সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক আলোচনা সভায় এই অভিমত জানান প্রযুক্তিখাতের বিশেষজ্ঞরা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ট্যাক্সিং দ্য ডিজিটাল ইকোনমি: ট্রেড-অফস অ্যান্ড অপরচুনিটিস’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়।

তারা বলেছে, গুগল এবং ফেসবুকের মতো টেক জায়ান্টদের অবশ্যই বাংলাদেশে তাদের অফিস খুলতে বাধ্য করা উচিত, যাতে তাদের কাছ থেকে কর আদায় করতে পারে।  কারণ তারা এখানে প্রচুর ব্যবসা করছে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, ফেসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান বাংলাদেশে ঠিকই ব্যবসা করে যাচ্ছে। তাদের শ্যাডো বাংলাদেশে আছে, বডি কিন্তু নাই। এ কারণে তাদের ধরা মুশকিল হয়ে পড়েছে। নিয়ম করা হয়েছে তাদের লোকাল রিপ্রেজেনটেটিভ থাকতে হবে।

অধ্যাপক মুস্তাফিজুর জানান,২০২২ সালে, ই-কমার্স বাজারের আকার ৬.৬ বিলিয়ন ডলার ছিল যা ২০২৬ সালে ১০ বিলিয়ন ডলার হবে, অধ্যাপক মুস্তাফিজুর জানান।
ই-ক্যাবের তথ্য অনুসারে, ই-কমার্স প্ল্যাটফর্মের সংখ্যা প্রায় ২ হাজার ৫০০ যার ৯৫ শতাংশ আকারে ছোট। দেশে প্রায় ৪ হাজার ৫০০ সফ্টওয়্যার কোম্পানি রয়েছে এবং তাদের মধ্যে ৪০০ টিরও বেশি ৮০ টিরও বেশি দেশে সফ্টওয়্যার রপ্তানি করে।

প্রায় ৩৬ হাজার ৮০০ জন চাকরিতে নিয়োজিত ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে বাংলাদেশ এখন ৮ম অবস্থানে রয়েছে। 

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন