শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাসাভা দিয়ে পরিবেশবান্ধব নির্মাণ উপকরণ তৈরি 

আপডেট : ০২ মে ২০২৩, ১৫:২৪

অনেকের কাছে হয়ত কাসাভা প্রিয় খাবার। কিন্তু জানেন কি, এটা দিয়ে পরিবেশবান্ধব নির্মাণ উপকরণও তৈরি করা যায়? এ বিষয়ে গবেষণা অনেক এগিয়েছে। নাইজেরিয়ার লাগোস বিশ্ববিদ্যালয়ের একটি প্যাভিলিয়ন কাসাভা কংক্রিট দিয়ে তৈরি করা হয়েছে।

গবেষক ভলফ্রাম শ্মিড্ট কাসাভাকে সিমেন্টের কাঁচামাল হিসেবে ব্যবহার করতে চান এবং এটি দিয়ে উচ্চমানের কংক্রিট তৈরি করতে চান। এশিয়া, আফ্রিকা ও সাউথ আমেরিকার অনেক দেশে কাসাভা জন্মে। তবে কাসাভার খোসা বিষাক্ত। যখন পচে যায় তখন এটি সমস্যা তৈরি করতে পারে।

অনেকের কাছে হয়ত কাসাভা প্রিয় খাবার।

শ্মিড্ট কাসাভার খোসার ছাই ও পানি দিয়ে একধরনের সিমেন্ট তৈরি করেন। এরপর এরসঙ্গে বালি মিশিয়ে কংক্রিট তৈরি করেন। শ্মিড্টের তৈরি কংক্রিটে সামান্য সিমেন্ট থাকে, তবে কাসাভার খোসার ছাইও থাকে। আরো থাকে বালি ও নুড়ি।

শ্মিড্ট কাসাভার খোসাকে পুড়িয়ে পরে প্রায় ৮০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার চুল্লিতে ঢোকান। এর ফলে খোসার মধ্যে থাকা সিলিকন ডাইঅক্সাইড বের হয় যা শ্মিড্টের কংক্রিটের জন্য গুরুত্বপূর্ণ।

 এশিয়া, আফ্রিকা ও সাউথ আমেরিকার অনেক দেশে কাসাভা জন্মে।

ভলফ্রাম শ্মিড্ট বলেন, 'সিয়েরা লিয়ন ও ঘানার মতো যেসব দেশে কাসাভা বেশি জন্মে সেখানে পরিষ্কার কাজেও এটি ব্যবহার করা হয়। বিশ্বে সবচেয়ে বেশি কাসাভা রপ্তানি করে থাইল্যান্ড। ব্রাজিলেও অনেক কাসাভা জন্মে। সেখানে কাসাভাকে ইওকা বা মান্ডিওকা বলা হয়। সেখানে খাওয়ার পরও অনেক কাসাভা থেকে যায়। সেগুলো সিমেন্ট তৈরির কাজে লাগানো যেতে পারে।'

ভলফ্রাম শ্মিড্টের সহকর্মীরা ইতিমধ্যে নাইজেরিয়ায় কাসাভা ছাই নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু করেছেন। প্রযুক্তিটা এখনও প্রাথমিক পর্যায়ে থাকলেও কার্যকরী। সাধারণ ওভেন দিয়ে ছাই তৈরি করা হয়। সিমেন্টের এই বিকল্প ইতোমধ্যে অনেক পরিমাণে উৎপাদন করা হচ্ছে।

ভলফ্রাম শ্মিড্টের সহকর্মীরা ইতিমধ্যে নাইজেরিয়ায় কাসাভা ছাই নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু করেছেন।

শ্মিড্ট বলেন, 'গুরুত্বপূর্ণ হচ্ছে, বাতাসের বুদবুদ যেন আটকে না থেকে বের হয়ে যায়। কারণ তা না হলে এটা কংক্রিটের শক্তি কমিয়ে দেবে।' কাসাভা কংক্রিটে সিমেন্টের পরিমাণ অর্ধেক হওয়ার মানে কম কার্বন ডাই-অক্সাইড নির্গমন।' নাইজেরিয়ার লাগস বিশ্ববিদ্যালয়ের একটি প্যাভিলিয়ন কাসাভা কংক্রিট দিয়ে তৈরি, নির্মাণ উপকরণের এক নতুন পরিবেশবান্ধব বিকল্প।

ইত্তেফাক/ডিএস

এ সম্পর্কিত আরও পড়ুন