শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেলেনি তৃতীয় ওয়ানডের অনুমোদন

শ্রীলঙ্কায় জ্যোতিদের সিরিজ হার

আপডেট : ০৬ মে ২০২৩, ০৯:৩১

দ্বিপক্ষীয় সিরিজ খেলতে শ্রীলঙ্কায় গিয়েছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। সেখানে একটি প্রস্তুতি ম্যাচ খেলে জয় পেয়ে দারুণ সম্ভাবনা জাগিয়েছিল সিরিজ জেতার। তবে বৃষ্টির বাধায় ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচই পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরবর্তীতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড পুনরায় সূচি করে। সেখানে রাখা হয় দুইটি ওয়ানডে। যার মধ্যে গত ৪ মে অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় ম্যাচ এবং সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ৭ মে। তবে নতুন এ সূচির অনুমোদন দেয়নি আইসিসি। ফলে আগের সূচিতেই শেষ হয়ে গেল জ্যোতিদের শ্রীলঙ্কা সফরের ওয়ানডে সিরিজ। যা ১-০ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিকরা।

গতকাল শুক্রবার বিসিবির নারী বিভাগের চেয়ারম্যান শফিউল আলম নাদেল বিষয়টি গণমাধ্যমগুলোকে নিশ্চিত করে জানান, ‘বৃষ্টির কারণে দুটি ম্যাচ না হওয়াতে শ্রীলঙ্কা দুটি ম্যাচের পুনরায় আয়োজন করার জন্য ঠিক করে। কিন্তু আইসিসি এখানে বাধা দেয়। তারা জানায়, যেটা পরিত্যক্ত হয়েছে পুনরায় আয়োজন করা যাবে না। এক ম্যাচ জয়ের কারণে সিরিজ শ্রীলঙ্কার।’

কলম্বোয় অনুষ্ঠিত হওয়া বাংলাদেশ-শ্রীলঙ্কার আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই বাগড়া দিয়েছে বৃষ্টি। প্রথম দুই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ সিরিজ হওয়ায় দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ার দিনই নতুন সূচি দেয় লঙ্কান বোর্ড। তৃতীয় ওয়ানডেটি ৪ মে থেকে পিছিয়ে ৭ তারিখে নিয়ে যায় তারা। আর ৪ মে দ্বিতীয় ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত হয়। বাংলাদেশ দলকেও জানানো হয় নতুন সূচি। কিন্তু চ্যাম্পিয়নশিপের সিরিজ হওয়ায় সূচির এই পরিবর্তন কার্যকর করতে আইসিসির অনুমোদন নেওয়া ছিল বাধ্যতামূলক। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি শ্রীলঙ্কাকে জানিয়েছে, চ্যাম্পিয়নশিপের সিরিজে সূচি পরিবর্তনের কোনো সুযোগ নেই। ফলে ওয়ানডে সিরিজে দুই পরিত্যক্ত ম্যাচ থেকে ২ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। এছাড়া সব মিলিয়ে দুই সিরিজে ৬ ম্যাচে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। সবগুলো পয়েন্টই এসেছে বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ থেকে।

লঙ্কানদের বিরুদ্ধে এ সফরে কলম্বোর পি সারা ওভালে আগামীকাল একটি ২০ ওভারের প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। পরে এসএসসি ক্লাব গ্রাউন্ডে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ আগামী ৯, ১১ ও ১২ মে।

ইত্তেফাক/জেডএইচ