শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ওয়াগনারে যোগ দিয়েছেন রুশ সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী

আপডেট : ০৬ মে ২০২৩, ১৫:১০

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভ রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপে যোগ দিয়েছেন। তিনি এই বাহিনীতে ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার (৫ মে) রাশিয়ার যুদ্ধপন্থী সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো এ দাবি করেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, আলেকজান্ডার সিমোনোভ, একজন রাশিয়ান সামরিক ব্লগার যিনি টেলিগ্রামে যুদ্ধের সংবাদ সংগ্রহ করেন, তিনি দুটি ভিডিও প্রকাশ করেছেন। এতে মিজিন্তসেভকে ওয়াগনার গ্রুপের যুদ্ধের ইউনিফর্ম পরে একটি প্রশিক্ষণ শিবির পরিদর্শন করতে দেখা যায়।

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভ
 
একই সঙ্গে তিনি বাখমুত শহরে রুশ সেনাদের অবস্থান পরিদর্শন করছেন। সিমোনোভের মুক্তি সম্প্রতি ওয়াগনার প্রতিষ্ঠাতা ও প্রধান ইয়েভগেনি প্রিগোজিন দ্বারা প্রকাশিত দুটি ভিডিওর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। 

ওয়াগনার প্রধান দীর্ঘদিন ধরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীকে পর্যাপ্ত গোলাবারুদ সরবরাহ না করার অভিযোগ করে আসছেন। তার দাবি, তার যোদ্ধাদের সাফল্যের প্রতিশোধ নিতে গোলাবারুদ সরবরাহ করা হচ্ছে না।

এতে মিজিন্তসেভকে ওয়াগনার গ্রুপের যুদ্ধের ইউনিফর্ম পরে একটি প্রশিক্ষণ শিবির পরিদর্শন করতে দেখা যায়।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ প্রিগোজিন নিয়মিতভাবে সামরিক বাহিনীর অদক্ষতার সমালোচনা করেছেন। তবে তিনি রুশ সেনাবাহিনীর সেনাদের প্রশংসা করেন।

প্রিগোজিনের প্রেস সার্ভিস জানিয়েছে, ২৯ এপ্রিল তিনি মিজিন্টসেভকে ওয়াগনার গ্রুপে যোগদানের প্রস্তাব দিয়েছিলেন। গত বছর ইউক্রেনে যুদ্ধের শুরুতে মারিউপোল শহর অবরোধের মূল পরিকল্পনাকারী ছিলেন মিজিন্তসেভ। গত বছরের সেপ্টেম্বরে তিনি লজিস্টিকসের উপ-প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিযুক্ত হন।

গত বছর ইউক্রেনে যুদ্ধের শুরুতে মারিউপোল শহর অবরোধের মূল পরিকল্পনাকারী ছিলেন মিজিন্তসেভ।
 
গত এপ্রিলের শেষদিকে তাকে পদ থেকে অপসারণ করা হয় বলে জানিয়েছে রুশ গণমাধ্যম। ওয়াগনার গ্রুপের সঙ্গে যুক্ত টেলিগ্রাম চ্যানেল গ্রে জোনের মতে, আমলাতন্ত্র ও চাটুকার কারণে মিজিন্তসেভ ক্রেমলিনের বাইরে বের হওয়া প্রথম বা শেষ জেনারেল নন।

ইউরোপীয় ইউনিয়ন গত বছরের জুনে এই রুশ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মারিউপোল অবরোধের জন্য তাকে 'মারিউপোলের কসাই' ডাকনাম দেওয়া হয়েছিল।

ইত্তেফাক/ডিএস