রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রাজা তৃতীয় চার্লসকে পরানো হলো রাজমুকুট

আপডেট : ০৬ মে ২০২৩, ২০:২০

আনুষ্ঠানিকভাবে মুকুট পরানো হলো রাজা তৃতীয় চার্লসকে। তবে তিনি এই মুকুট জীবনে একবারের জন্যই পরবেন। খবর বিবিসি।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস যুক্তরাজ্যের রাজা নির্বাচিত হন। আজ শনিবার তিনি শপথ নেন। রাজা পবিত্র গসপেলের ওপর হাত রাখেন এবং আইন ও চার্চ অব ইংল্যান্ডকে অক্ষুণ্ণ রাখার শপথ নেন। এরপর তাকে মুকুট পরানো হয়। 

এর আগে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে পৌঁছেছেন রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলা। বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে করে তারা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান।

এবারের রাজার অভিষেক অনুষ্ঠানে বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধানের উপস্থিত থাকছেন। এ নিয়ে সেন্ট্রাল লন্ডনে ব্যাপক নিরাপত্তায় আচ্ছন্ন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিষেক অনুষ্ঠান প্রায় দুই ঘণ্টা ধরে চলবে, যা সামনা সামনি বসে দেখবেন দুই হাজার ৩০০ বিশেষ অতিথি।

 

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ঘিরে শনিবার (৬ মে) সকালেই শুরু হয়েছে উৎসব। এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বিশ্বনেতাদের পাশাপাশি আমন্ত্রিত দুই হাজার অতিথি উড়ে জড়ো হয়েছেন লন্ডনে।

৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা হন। যুক্তরাজ্য ছাড়াও তিনি আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। চার্লস যুক্তরাজ্য ও আরো ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে, যখন তার মা এলিজাবেথ সিংহাসনে বসার ৭০ বছর পর মারা যান।

ইত্তেফাক/এফএস