বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রেকর্ড ভেঙে পাগলা মসজিদে মিললো প্রায় ৬ কোটি টাকা

আপডেট : ০৬ মে ২০২৩, ২২:১৯

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্সে এবার প্রাপ্ত অর্থ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এবার পাওয়া গেছে ৫ কোটি ৫৯ লাখ ৭ হাজার ৬৮৯ টাকা। শনিবার (৬ মে) রাত সোয়া ৯টার দিকে গণনার কাজ শেষ হলে এই তথ্য প্রকাশ করেন পাগলা মসজিদের প্রশাসনিক কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা শওকতউদ্দিন ভুঁইয়া। 

তিনি জানান, এবারের প্রাপ্ত দান অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। প্রায় ৪ মাস পর আজ শনিবার (৬ মে) সকাল ৮টার দিকে পাগলা মসজিদের আটটি দানবাক্স খুলে ১৯ বস্তা টাকা পাওয়া যায়। পরে বস্তাভর্তি টাকা মসজিদের দোতালার মেঝেতে ঢালা হয়। প্রথমে নোটওয়ারি টাকা বাছাই ও পরে গণনার কাজ শুরু করা হয়। এই কাজে অংশ নেন মসজিদ সংলগ্ন শতাধিক  মাদ্রাসার ছাত্র, রূপালী ব্যাংকের অর্ধশত স্টাফ ও মসজিদ কমিটির সদস্যরা। 

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মহুয়া মমতাজের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ সিন্দুক খোলা ও অর্থ গণনার কাজ সার্বক্ষণিকভাবে তদারকি করেন। রাতেই প্রাপ্ত টাকা রূপালী ব্যাংকে মসজিদের  অ্যাকাউন্টে জমা দেওয়া হবে বলে মসজিদ কমিটি সূত্র জানায়। 

নগদ অর্থ ছাড়াও বিভিন্ন দেশের মুদ্রা এবং দান হিসেবে অনেক স্বর্ণ ও রৌপ্য পাওয়া  গেছে। সাধারণত ৩/৪ মাস পরপর দানবাক্সগুলো খোলা হয়। এর আগে গত ৭ জানুয়ারি দানসিন্দুকগুলো খোলা হয়েছিল। তখন গণনা করে পাওয়া গিয়েছিল মোট ৪ কোটি ১৮ লাখ ১৬ হাজার ৭৪৪ টাকা।

উল্লেখ্য, শহরের পশ্চিমপ্রান্তে হারুয়া এলাকায় নরসুন্দা নদীর তীরে ৩ একর ৮৮ শতাংশ জমির ওপর গড়ে উঠেছে দুই শতাধিক বছরের প্রাচীন ঐতিহাসিক পাগলা মসজিদ। এই মসজিদকে ঘিরে রয়েছে অনেক জনশ্রুতি। প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান এই মসজিদে দান ও মানত করতে আসেন। 

তাছাড়া প্রতিদিনই লোকজন গরু-ছাগল, হাঁস-মুরগি প্রভৃতিও নিয়ে আসেন। ওইগুলো বিক্রি করে মসজিদের ফান্ডে জমা দেওয়া হয়। অন্য ধর্মাবলম্বী লোকজনও বিশ্বাসের কারণে এই মসজিদে এসে দান ও মানত করে থাকেন। মসজিদের দান থেকে প্রাপ্ত অর্থ জেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক বিভিন্ন কাজে ব্যয় করা হয়। 

মসজিদ পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, ঐতিহাসিক পাগলা মসজিদে আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন ইসলামিক কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুতই এর কাজ শুরু করা হবে। এটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১১৫ কোটি টাকা।

ইত্তেফাক/পিও