বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গাড়ি রপ্তানিতে জাপানকে টপকে গেল চীন

আপডেট : ১৫ মে ২০২৩, ১৩:২৫

চলতি বছরের প্রথম চার মাসে চীন আন্তর্জাতিক বাজারে ৭ দশমিক ৬৭ ট্রিলিয়ন ইউয়ান মূল্যের পণ্য রপ্তানি করেছে। যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ১০ দশমিক ৬ শতাংশ বেশি। রোববার (১৫ মে) চীনের কাস্টমস সদর দপ্তরের সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে চায়না রেডিও ইন্টারন্যাশনাল। গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
 
প্রতিবেদনে বলা হয়, গাড়ি রপ্তানিতে জাপানকে ছাড়িয়ে গেছে চীন। চায়না অটোমোবাইল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের এই সপ্তাহে প্রকাশিত একটি পরিসংখ্যান অনুসারে, এপ্রিলে অটোমোবাইল নির্মাতাদের রপ্তানির পরিমাণ ছিল ৩ দশমিক ৭৬ মিলিয়ন, যা গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৭ গুণ বেশি।

চলতি বছরের প্রথম চার মাসে চীন আন্তর্জাতিক বাজারে ৭ দশমিক ৬৭ ট্রিলিয়ন ইউয়ান মূল্যের পণ্য রপ্তানি করেছে।

গত বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চীনে গাড়ি নির্মাতারা মোট ১ কোটি ৩৭ লাখ গাড়ি রপ্তানি করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৮৯ দশমিক ২ শতাংশ বেশি। এর মধ্যে নতুন জ্বালানি চালিত গাড়ির সংখ্যা ছিল ৩ লাখ ৪৮ হাজার, যা গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৭ গুণ বেশি।

এর আগে রাশিয়ার অটোমোবাইল বাণিজ্য পর্যবেক্ষক সংস্থা অ্যাভটোস্ট্যাট এক প্রতিবেদনে জানায়, ২০২৩ সালের এপ্রিলে রাশিয়ায় ৭৫ হাজারের বেশি নতুন গাড়ি বিক্রি হয়েছে। 

২০২৩ সালের এপ্রিলে রাশিয়ায় ৭৫ হাজারের বেশি নতুন গাড়ি বিক্রি হয়েছে।

এই সংখ্যা আগের মার্চ মাসের তুলনায় আট শতাংশ বেশি এবং ২০২২ সালের এপ্রিলের চেয়ে ২ দশমিক ৭ গুণ বেশি। রাশিয়ায় বিক্রি হওয়া মোট গাড়ির ৪৪ শতাংশ চীনের ব্র্যান্ডের এবং ৩৫ শতাংশ রাশিয়ায় তৈরি।

ইত্তেফাক/ডিএস