শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুমুদিনী নার্সিং কলেজের ছাত্রীদের শিরাবরণ প্রদান

আপডেট : ১৭ মে ২০২৩, ১২:০৩

টাঙ্গাইলের মির্জাপুরে উৎসব মুখর পরিবেশে নারী জাগরণ ও নারী শিক্ষার অন্যতম বিদ্যাপিঠ কুমুদিনী নার্সিং কলেজের (২০২২-২০২৩) শিক্ষা বর্ষের ছাত্রীদের শিরাবরণ প্রদান করা হয়েছে। এ বছর ক্যাপ পেয়েছে ২৫০ জন ছাত্রী। মঙ্গলবার (১৬ মে) রাতে কুমুদিনী কমপ্লেক্সের ভারতেশ্বরী হোমসের প্রিন্সিপাল প্রতিভা মুৎসুদ্দি মিলনায়তে (পিপিএম) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি ছিলেন মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার শাকিলা বিনতে মতিন এবং জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট দীপ ভৌমিক। 

শিরাবরণ প্রদান (ক্যাপিং) অনুষ্ঠান উপলক্ষে নার্সিং কলেজের ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২৫০ জন ছাত্রীকে হাতে হাতে মঙ্গল প্রদীপ (মোম জ্বেলে) শপথ পাঠ করান নার্সিং কলেজের ভাইস প্রিন্সিপাল সিস্টার শেফালী সরকার। এ সময় মঙ্গল প্রদীপ হাতে ছাত্রীরা গাইতে থাকে আমি এক সেবিকা সেবাই আমার ধর্ম, রুগ্ন মানুষকে সেবাই আমার কর্ম।

এ ব্যাপারে কুমুদিনী নার্সিং কলেজের প্রিন্সিপাল সিস্টার রীনা ক্রুস ও ভাইস প্রিন্সিপাল সিস্টার বলেন, এ বছর ২৫০ জন নার্সকে ক্যাপ (শিরাবরণ) দেওয়া হয়েছে। এদের মধ্যে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওফাইরী ১০০ জন, বিএসসি নার্সিং ১০০ জন, ডিপ্লোমা ইন মিডওয়াইরী ৩০ জন এবং জুনিয়র নার্স ২০ জন।
 
প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার বলেন, শহীদ দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ছিলেন একজন দেশপ্রেমিক এবং মহান ব্যক্তি। সারাটা জীবন তিনি দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করেছেন। তার সমুদয় সম্পত্তি তিনি শিক্ষা, চিকিৎসা ও মানুষের কল্যাণে দান করে গেছেন যা ইতিহাসে বিরল। কুমুদিনী হাসপাতালে চিকিৎসা সেবার মান, ভারতেশ্বরী হোমসের শিক্ষার পরিবেশ, নার্সিং কলেজের নার্সদের শিক্ষা ও সেবার মান এবং কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের ছাত্রীদের শিক্ষা ও চিকিৎসার পরিবেশ দেখে আমি মুগ্ধ ও অভিভূত হয়েছি। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্ট্রের শিক্ষা পরিচালক ও একুশে পদকপ্রাপ্ত মিস প্রতিভা মুৎসদ্দি, পরিচালক শ্রী মহাবীর পতি, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীক কুমার রায়, সহকারী পরিচালক ডা. এ বি এম আলী আহসান, এজিএম (অপারেশন) অনিমেশ ভৌমিক লিটন, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. এম এ হালিম, নার্সিং কলেজের প্রিন্সিপাল সিস্টার রীনা ক্রুস, ভাইস প্রিন্সিপাল সিস্টার শেফালী সরকার, মেট্রন সিস্টার দিপালী পেরেরা, ভারতেশ্বরী হোমসের প্রিন্সিপাল মিসেস মন্দিরা চৌধুরী এবং সিনিয়র শিক্ষিকা কবি ও সাহিত্যিক হেনা সুলতানা প্রমুখ। 

ইত্তেফাক/আর