শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মৃত্যুর ১২ দিন পর নির্বাচনে জিতলেন ভারতীয় নারী

আপডেট : ১৭ মে ২০২৩, ১৯:২৫

ভারতের স্থানীয় নির্বাচনে এক নারী মৃত্যুর দুই সপ্তাহ পর জয়লাভ করে। সমর্থকরা তাকে সম্মান দেওয়ার অংশ হিসেবে প্রতিশ্রুতি রক্ষা করেন বলে জানায় কর্মকর্তারা। খবর আল-জাজিরা। 

মঙ্গলবার এএফপি বার্তা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, ঐ নারীর নাম আশিয়া বাই। এই মাসে ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের বিজনোর জেলার একটি পৌরসভার নির্বাচনে তিনি প্রায় ৪৪% ভোট পায়। 

কর্মকর্তারা জানান, একজন নারী তার মৃত্যুর প্রায় দুই সপ্তাহ পরে ভারতে স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন কারণ সমর্থকরা সম্মানের চিহ্নে তাকে সমর্থন করার প্রতিশ্রুতি রেখেছেন।

জানা যায়, ফুসফুস ও পেটে সংক্রমণের কারণে আশিয়া অসুস্থ হয়ে পড়েছিল এবং ভোটের মাত্র ১২ দিন আগে মারা যায়। দেশটিতে এই প্রথম কোনো নারীকে প্রথমবারের মতো মরণোত্তর বিজয়ী ঘোষণা করা হয়েছে।

তার স্বামী নির্বাচনী কর্মকর্তাদের মৃত্যুর কথা জানিয়েছিলেন, কিন্তু জেলা কর্মকর্তা ভগবান শরণ এএফপিকে জানান, ব্যালট থেকে তার নাম মুছে ফেলার কোনো পদ্ধতি নেই।

মোহাম্মদ জাকির নামে স্থানীয় এক বাসিন্দা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, আশিয়া সহজেই বন্ধু হয়ে যেতেন। লোকেরা তাকে দেওয়া প্রতিশ্রুতি ভাঙতে চাননি।

আশিয়া বাইয়ের স্বামী মুন্তাজিম কুরেশি বলেন, শান্ত আচরণ দিয়ে সে হৃদয় জিতে নিয়েছে। আরিফ নামে আরেক ভোটার বলেন, আমাদের ভোট তার প্রতি শ্রদ্ধা।

ইত্তেফাক/এফএস