বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের ৩২তম মৃত্যুবার্ষিকী পালিত

আপডেট : ১৯ মে ২০২৩, ২১:০৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, সমাজসেবক, মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর (দাদাভাই) ৩২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

শুক্রবার (১৯ মে) সকালে শিবচরের দত্তপাড়ায় মুক্তিযুদ্ধের এই সংগঠকের কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর বড় ছেলে ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং ছোট ছেলে, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনসহ পরিবারের অন্য সদস্যরা। এছাড়াও আওয়ামী লীগ ও অন্যান্য সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বিকালে দত্তপাড়ায় তার নিজ বাড়িতে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন, জেলা প্রশাসক মো. মারুফুর রশীদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, পুলিশ সুপার মো. মাসুদ আলম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আশরাফ আলী খান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মো. মনিরুজ্জামান ফকির, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ভাস্কর সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আলাউল হাসান, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (অপস) মো. মনিরুল ইসলাম, শিবচর থানার ওসি মো. আনোয়ার হোসেনসহ আরও অনেকে।

এছাড়াও সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ আ. লতিফ মোল্লা, পৌরসভার মেয়র মো. আওলাদ হোসেন খান, আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন খান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, পৌর আওয়ামী লীগ সভাপতি তোফাজ্জেল হোসেন খানসহ আরও অনেকে।


মাদারীপুরের শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বিখ্যাত জমিদার পরিবারে ১৯৩৪ সালের ১৫ আগস্ট জন্মগ্রহণ করেন ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই। তার পিতা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মাতা ফাতেমা বেগম। ইলিয়াস আহমেদ চৌধুরীর মাতা চৌধুরী ফাতেমা বেগম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন ।

তিনি দত্তপাড়ার টিএন একাডেমি থেকে শিক্ষাজীবন শুরু করে মুন্সীগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। তিনি বিয়ে করেন খালাতো বোন ফিরোজা বেগম মায়া চৌধুরীকে। তাদের কোল আলো করে জন্ম নেন সাত সন্তান। বড় ছেলে নূর-ই-আলম চৌধুরী। মাদারীপুর-১ আসন (শিবচর) থেকে ছয় বার নির্বাচিত সংসদ সদস্য লিটন চৌধুরী বর্তমান একাদশ সংসদের চিফ হুইপ এবং আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সেক্রেটারি। ছোট ছেলে মজিবুর রহমান চৌধুরী নিক্সন ফরিদপুর-৪ (ভাঙ্গা- সদরপুর-চরভদ্রাসন) আসন থেকে দুই বারের নির্বাচিত সংসদ সদস্য এবং আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য। ইলিয়াস আহমেদ চৌধুরী ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে তার মামা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর হিসেবে সক্রিয় অংশগ্রহণ করেন। উনসত্তরের গণ-অভ্যুত্থানে তিনি ছিলেন সম্মুখসারির যোদ্ধা। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন দাদাভাই। তার নেতৃত্বে কয়েক হাজার মুক্তিযোদ্ধা ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধ চলাকালীন বঙ্গবন্ধু যখন পাকিস্তানের কারাগারে বন্দি, তখন তিনি মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন ।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০২২ সালে ইলিয়াস আহমেদ চৌধুরী মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন । মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনেও তিনি ভূমিকা পালন করেন। নারীশিক্ষার প্রসারে শিবচরে শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন । দাদাভাই ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদে ফরিদপুর-১৩ (বিলুপ্ত) আসন থেকে ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদে মাদারীপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দৈনিক 'বাংলার বাণী' পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতির দায়িত্বও পালন করে। ১৯৯১ সালের এই দিনে পঞ্চম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন অবস্থায় ইলিয়াস আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেন। 

ইত্তেফাক/এবি