বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইমরান খানকে ফের তলব করেছে এনএবি

আপডেট : ২০ মে ২০২৩, ১৩:৪৬

পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের নামে সমন জারি করেছে। বহুল আলোচিত আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় এই সমন জারি করা হয়। সাবেক প্রধানমন্ত্রীকে ২৩ মে এনএবির রাওয়ালপিন্ডি কার্যালয়ে শারীরিকভাবে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। খবর জিও টিভির।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৯ মে) রাতে এনএবির দুই সদস্যের একটি দল পাকিস্তানের পাঞ্জাবের রাজধানী লাহোরের জামান পার্ক এলাকায় ইমরানের বাসভবনে যায়। সেখানে পিটিআই চেয়ারম্যানের আইনি দলের সদস্যদের সমন হস্তান্তর করা হয়েছে বলে জানা গেছে।

বহুল আলোচিত আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় এই সমন জারি করা হয়।

এর আগে গত ৯ মে আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেপ্তার হন ইমরান খান। এই মামলায় পিটিআই চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য এনএবি ১ মে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।

এনএবি চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল নাজির আহমেদ বাট স্বাক্ষরিত পরোয়ানা অনুযায়ী, ইমরান খান, তার বর্তমান স্ত্রী বুশরা বিবি ও ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কয়েকজন জ্যেষ্ঠ নেতা পাকিস্তানের পাঞ্জাবের সোহাওয়ায় আল কাদির বিশ্ববিদ্যালয় প্রকল্পের নামে একটি ব্রিটিশ রিয়েল এস্টেট সংস্থাকে জাতীয় কোষাগার থেকে ১৯ মিলিয়ন পাউন্ড দিয়েছেন।

এর আগে গত ৯ মে আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেপ্তার হন ইমরান খান।

এদিকে, ইমরান খানের গ্রেপ্তারের পর দেশজুড়ে নজিরবিহীন বিক্ষোভ শুরু করে পিটিআই। তারা পাকিস্তানের চারটি প্রদেশের বিভিন্ন শহরে সরকারি বেসামরিক ও সামরিক বাহিনীর বিভিন্ন ভবন ও অফিসে হামলা ও ভাংচুর ও অগ্নিসংযোগ করে।
 
এমনকি অনেক সেনা কর্মকর্তার বাসভবনও তাদের ক্রোধের শিকার হয়েছিল। ইমরান খানকে গ্রেপ্তারের ২৪ ঘণ্টার মধ্যেই পাকিস্তানের কেন্দ্রীয় সরকার দেশজুড়ে সেনা মোতায়েন করতে বাধ্য হয়। 

ইমরান খানের গ্রেপ্তারের পর দেশজুড়ে নজিরবিহীন বিক্ষোভ শুরু করে পিটিআই।

ইমরানের গ্রেপ্তার অবৈধ ঘোষণার পাশাপাশি আল কাদির ট্রাস্টসহ বিভিন্ন মামলায় ইমরান খানকে জামিন দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই নির্দেশের পর ইসলামাবাদ হাইকোর্ট এই মামলায় ইমরান খানকে ৩১ মে পর্যন্ত জামিন দেয়।

ইমরান খানের গ্রেপ্তারের পর দেশজুড়ে যে বিক্ষোভ শুরু হয়, তাতে ভাংচুর ও নাশকতার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের জন্য পাকিস্তানজুড়ে অভিযান শুরু হয়। দেশটির ক্ষমতা কাঠামোর শীর্ষে থাকা সামরিক বাহিনী জানিয়েছে, গ্রেপ্তারকৃতদের সামরিক আইনের আওতায় বিচার করা হবে।

ইত্তেফাক/ডিএস