শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নিয়ন্ত্রণে না এলে পেঁয়াজ আমদানি করতে বাধ্য হবে সরকার: কৃষিমন্ত্রী

আপডেট : ২১ মে ২০২৩, ১৪:২৮

দেশের বাজার নিয়ন্ত্রণে রাখতে প্রতিবেশী দেশ ভারতে থেকে পেঁয়াজ আমদানি করা হতে পারে। যার সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে নেওয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রোববার (২১ মে) সচিবালয়ে তার অফিসকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ে বাজারে অস্থিরতা রয়েছে। পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। ৮০ টাকা কেজি কোনোভাবেই গ্রহণযোগ্য না। 

তিনি আরও বলেন, গত বছর পর্যাপ্ত পেঁয়াজ থাকা সত্ত্বেও কিছু অসাধু আড়ৎদারের কারণে গুদামে অনেক পেঁয়াজ পঁচে গেছে। শিগগিরই বাজার নিয়ন্ত্রণে না এলে পেঁয়াজ আমদানি করতে বাধ্য হবে সরকার। পেঁয়াজের বাজার যারা সিন্ডিকেট করছে, তাদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা হচ্ছে। সেটা সিরিয়াসলি দেখা হচ্ছে। আলু নিয়ে সমস্যা হবে না।

মন্ত্রী বলেন, পেঁয়াজের দাম ২৫ থেকে ৩০ টাকা হওয়াও কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমরা বিষয়টা মনিটরিং করছি। আমাদের অফিসারদের মাঠ পর্যায়ে পাঠিয়েছি। তারা পর্যবেক্ষণ করে দেখেছে, কৃষকদের ঘরে পেঁয়াজ থাকলেও দাম বাড়বে- এমন আশায় তারা অনেকেই মজুদ করে রেখে দিচ্ছেন। এতে দাম বৃদ্ধি পাচ্ছে।

ব্রিফিংকালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপারে কৃষিমন্ত্রী বলেন, বাস্তবতা বুঝে যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা দেবে না। তারা নির্বাচনে সহায়তা করবে। তারা যদি কোনো নিষেধাজ্ঞা দেয় তাহলে সার্বভৌম দেশ হিসেবে নিজেদের মতো করে চলবে বাংলাদেশ। স্বাধীন দেশ হিসেবে অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ কামনা করে না সরকার। সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে সরকার কিছু ক্ষেত্রে ব্যবস্থা নিয়েছে। এর জন্য নিষেধাজ্ঞা দেওয়া ঠিক হয়নি।

ইত্তেফাক/আর