বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাবিতে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট : ২১ মে ২০২৩, ১৮:১৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ইএমকে সেন্টারের অর্থায়নে ‘স্টুডেন্ট’স অ্যাটিচিউড অন হুইসেলব্লোয়িং; অ্যাওয়ারনেস, প্রোগ্রেস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন অ্যাট দ্য পাবলিক সেক্টরস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১৩৪ নম্বর কক্ষে অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব, মোহাম্মদ সাজেদুর রহমান ও সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির হুইসেলব্লোয়িং, ভার্চুয়াল হুইসেলব্লোয়িং এবং হুইসেলব্লোয়িংয়ের গুরুত্ব বিষয়ে আলোচনা করেন।

কর্মশালায় সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, ‘তরুণরা সমাজের প্রাণশক্তি। তারা যদি অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সেই আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয়, তবে শত বাধা সত্ত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে।’

কর্মশালার প্রকল্প পরিচালক নুরুল হুদা সাকিব বলেন, ‘তরুণরা দেশের ভবিষ্যৎ। তবে হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম তরুণই জানে। তাই আমরা তরুণদের হুইসেলব্লোয়িং সম্পর্কে জানাতে চাই। এছাড়া সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। আজকের কর্মশালার মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে- তা জানানো হয়েছে। এতে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। আশা করি, সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে।’

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতি তাপস কুমার দাস, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামছুল আলম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক মো. শাহেদুর রশিদ, অধ্যাপক উবাইদুর রহমান সিদ্দিকী, অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, লোক-প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নুরুল আমিন, অধ্যাপক জেবউননেছা, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক খন্দকার মো. আশরাফুল মুনিম ও প্রভাষক ইসতিয়াক রায়হান প্রমুখ।

ইত্তেফাক/এআই