শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইবিতে স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন উদ্বোধন

আপডেট : ২২ মে ২০২৩, ১৯:২৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নারী শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় 'স্যানিটারি ন্যাপকিনের' ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। যার ফলে নির্ধারিত পরিমাণ টাকা দিলেই মেশিন থেকে স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসবে একটি প্যাড। এই সুযোগ পাবেন বিশ্ববিদ্যালয়ের তিনটি আবাসিক হলের অন্তত সহস্রাধিক ছাত্রী। বিশ্ববিদ্যালয়ের সামাজিক সচেতনতামূলক সংগঠন ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর উদ্যোগে এটি বাস্তবায়ন হয়েছে। আর্থিক সহায়তা দিয়েছে বহুজাতিক প্রতিষ্ঠান এলজি। 

সোমবার (২২ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলে এর উদ্বোধন করা হয়। এলজি ইলেকট্রনিক্স বাংলাদেশ ব্রাঞ্চের হেড অফ কর্পোরেট ব্র্যান্ডিং মাহমুদুল হাসান প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. শেলীনা নাসরিন, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মা প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খালেদা জিয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. ইয়াসমিন আরা সাথী।

এসময় অনেকের মধ্যে হলের হাউজ টিউটর সহকারী অধ্যাপক শাম্মী আক্তার, মাহবুবা সুলতানা, ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জাসহ ক্যাপের স্বেচ্ছাসেবক বৃন্দ ও হলের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এলজি ইলেকট্রনিক্স বাংলাদেশ ব্রাঞ্চের হেড অফ কর্পোরেট ব্র্যান্ডিং মাহমুদুল হাসান বলেন, অনেক তরুণরা আছে যারা অনেক ভালো কাজের সাথে সম্পৃক্ত কিন্তু  ফান্ডিংয়ের অভাবে কাজ করতে পারে না। তাদের কথা চিন্তা করেই আমরা ২০১৭ সালে বাংলাদেশে এলজি অ্যাম্বাসেডর চ্যালেঞ্জ প্রোগ্রামটি শুরু করি। এই প্রোগ্রামটির মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের তিনটি হলে ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। আমরা চাই আমাদের এ প্রোগ্রামের মাধ্যমে নারীরা সুরক্ষিত থাকুক।

বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. শেলীনা নাসরিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করায় অনেককিছুই এখানে সহজলভ্য নয়। ভেন্ডিং মেশিন স্থাপন করায় এখন এগুলো আমাদের হাতের নাগালে আসলো। আশা করি আমাদের ছাত্রীরা এটি ব্যবহার করবে এবং সচেতন থাকবে।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. ইয়াসমিন আরা সাথী বলেন, আমাদের দেশে স্যানিটারি ন্যাপকিন একটি সোশ্যাল ট্যাবু। এই বিষয়ে খুবই গোপনীয়তা রক্ষা করা হয়। তবে বিষয়টি যে মেয়েদের সুস্থতার পরিচয় দেয় এটা আমাদের অনেকের কাছেই আজানা। কাজেই ঋতুচক্র ও স্যানিটারি ন্যাপকিনের ট্যাবু থেকে আমাদের মেয়েদেরকেই বেরিয়ে আসতে হবে।

এবিষয়ে ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা বলেন, ক্যাপ ২০২০ সালে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ গ্রহণ করে। দীর্ঘদিনের প্রচেষ্টা পরে অবশেষে এটি সফলতার মুখ দেখেছে। প্রাথমিক অবস্থায় তিন ছাত্রী হলে তিনটি মেশিন স্থাপন করা হলেও আমাদের ভবিষ্যতে পরিকল্পনা রয়েছে প্রশাসনিক ভবন, লাইব্রেরিসহ ক্যাম্পাসের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনায় এ ভেন্ডিং মেশিন স্থাপনের।

ইত্তেফাক/এআই