বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ধানমন্ডিতে নির্মাণাধীন ভবন পরিদর্শনে রাজউকের বিশেষ দল

আপডেট : ২৪ মে ২০২৩, ২০:২৪

রাজধানীর ধানমন্ডিতে অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করা হচ্ছে কি না তা পরিদর্শন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের বিশেষ দল। 

বুধবার (২৪ মে) রাজউক এর অধীন জোন-৫/৩ এর ধানমন্ডি এলাকা পরিদর্শন করা হয়। এ সময় সাত মসজিদ রোডে অবস্থিত ব্র্যাকের মালিকানাধীন একটি বহুতল বাণিজ্যিক ভবন এবং দি সিভিল ইঞ্জিনিয়ার্স লিমিটেডের মালিকানাধীন বহুতল বাণিজ্যিক ভবন পরিদর্শন করে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের সদস্য তন্ময় দাস এই পরিদর্শন দলের নেতৃত্ব দেন।

ছবি- তানভীর আহাম্মদ

এ সময় পরিদর্শন দল রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী ভবন দু’টির চারপাশে মেপে যাচাই করে। পরিবর্তনযোগ্য কয়েকটি বিষয়ে ব্যত্যয় হওয়ায় তাৎক্ষণিক তা ঠিক করার নির্দেশনা প্রদান করা হয় এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবনের বাকি কাজ সম্পূর্ণ করতে কঠোর নির্দেশ দেওয়া হয়। 

ধানমন্ডি ছাড়াও রাজউক এর এই পরিদর্শন দল মোহাম্মদপুর, ঢাকা উদ্যান, বছিলা এলাকাও পরিদর্শন করেন। ওই এলাকায় নির্মাণাধীন বিভিন্ন ভবন পরিদর্শন করে ভবন মালিক ও সংশ্লিষ্ট স্থপতিকে অনুমোদন ব্যত্যয় না ঘটে সেই বিষয়ে সতর্ক করেন। পাশাপাশি ভবন নির্মাণে শ্রমিকদের নিরাপত্তা, রাতে কাজ বন্ধ রাখা, এডিস মশার বংশবৃদ্ধি যেন না হয় সেই জন্য নির্মাণাধীন ভবনের চারপাশ পরিষ্কার রাখার বিষয়ে কঠোরভাবে নির্দেশনা প্রদান করে। 

ছবি- তানভীর আহাম্মদ

ব্র্যাকের মালিকানাধীন বহুতল বাণিজ্যিক ভবনটির স্থপতি প্যাট্রিক ডি. রোজারিউ বলেন, রাজউক এর উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের বিশেষ পরিদর্শন দল আমাদের নির্মাণাধীন বাণিজ্যিক ভবনটি পরিদর্শন করেন। আমরা আমাদের অবস্থান থেকে রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী সকল নির্দেশনা মেনে কাজ করছি। আশা করি রাজউক যে নির্দেশনা প্রদান করেছে, সেই অনুযায়ী আগামীতে ভবনটির বাকি কাজ সম্পন্ন করতে কোনো ব্যত্যয় ঘটবে না। 

ছবি- তানভীর আহাম্মদ
পরিদর্শন শেষে তন্ময় দাস বলেন, অনুমোদিত নকশা ব্যতীত যেন ভবন নির্মাণ না করে সেই বিষয়ে সতর্ক করছি। এছাড়া ভবন নির্মাণে শ্রমিকদের নিরাপত্তা, রাতে কাজ বন্ধ রাখা, এডিস মশার বংশবৃদ্ধি না হয়, চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ অন্যান্য নীতিমালা মেনে কাজ করার জন্য নির্দেশনা প্রদান করেছি। কয়েকদিন পর পর নিয়মিত পরিদর্শন করছি, কোথাও কোনো ব্যত্যয় দেখলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা নিচ্ছি। এটি চলমান প্রক্রিয়া যা ভবিষ্যতে চলবে।

এই বিশেষ পরিদর্শনে রাজউক জোন-৫ এর সংশ্লিষ্ট সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমএএম