শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সেপ্টেম্বরে জাতীয় গ্রিডে যুক্ত হবে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ

আপডেট : ২৪ মে ২০২৩, ২০:৩২

কক্সবাজারে বেসরকারিভাবে উৎপাদিত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আগামী সেপ্টেম্বর থেকে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। বৃহস্পতিবার (২৫ মে) সক্ষমতা যাচাইয়ের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। বুধবার (২৪ মে) সদর উপজেলার খুরুশকুলে নির্মিত দেশের প্রথম এবং বৃহত্তম বায়ু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এসব কথা বলেন।
 
তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দেশের বিদ্যুতের চাহিদার যোগান দিতে সরকার বেসরকারি খাতে আরও নতুন করে বায়ু বিদ্যুৎ প্রকল্প গ্রহণে সুযোগ দিচ্ছে। কক্সবাজারের খুরুশকুলের এই প্রকল্প চলতি বছরের শেষের দিকে পূর্ণাঙ্গভাবে চালু করা সম্ভব হবে। তবে, প্রাথমিকভাবে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ সংযুক্ত হচ্ছে। আগামীকালের মধ্যে প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যাবে।

বায়ু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন সংস্থা ইউএস-ডিকে গ্রিন এনার্জি লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক মো. মুকিত আলম খান বলেন, এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে ইউএস-ডিকে গ্রিন এনার্জি লিমিটেডের চুক্তি অনুসারে বায়ু বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ সেলের মাধ্যমে প্রকল্পের কাজ মনিটরিং করা হয়। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর মাসে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, বুধবার বিকাল থেকে ১৩২ কেভির সঙ্গে প্রকল্পের বৈদ্যুতিক সঞ্চালন লাইন সংযুক্তের কাজ শুরু হয়েছে। লাইনটি কক্সবাজার সদরের খরুশকুল-চৌফলদন্ডি-পিএমখালীর উপর দিয়ে ঝিলংজা বিদ্যুৎ গ্রিড উপকেন্দ্রে সংযুক্ত হচ্ছে। বৃহস্পতিবার থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত করে সক্ষমতা পরীক্ষা হবে। পরে তা সার্বক্ষণিক চালু অবস্থায় থাকবে। 

ইউএস-ডিকে গ্রিন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান বলেন, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ২২টি টারবাইন স্থাপন করা হচ্ছে। প্রতিটি টারবাইন ৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। ইতিমধ্যে ১০টি টারবাইন স্থাপন করা হয়েছে। ব্যাকআপের জন্য স্ট্যান্ডবাই হিসেবে দুটি টারবাইন বসানো হবে। প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাবনাও জমা দেওয়া হয়েছে, যার জন্য আরও ২০টি টারবাইনের প্রয়োজন।

ইত্তেফাক/এবি/পিও