বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘কাঁঠাল’ নিয়ে সানিয়ার তোলপাড়

আপডেট : ২৫ মে ২০২৩, ০৮:৫০

সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে নতুন কমেডি থ্রিলার ‘কাঁঠাল’। এ ছবির ট্রেলার রিলিজ উপলক্ষে অভিনেত্রী সানিয়া মালহোত্রকে দেখা গেল বিশাল এক কাঁঠাল কোলে নিয়ে পোজ দিতে। সেই ছবি-ভিডিও দেখে হেসে গড়িয়েছেন সবাই। 

সিনেমার কাহিনী আবর্তিত হয়েছে কাঁঠাল নিয়েই! কী ব্যাপার? না এক বিধায়কের বাড়ির গাছ থেকে একজোড়া কাঁঠাল চুরি গেছে। আর সেই ঘটনারই তদন্তের জন্য ডাক পড়ে পুলিশ অফিসার মহিমার। কাঁঠালচোর আর চুরি যাওয়া কাঁঠাল খুঁজে বের করার দায়িত্ব নেন তিনি। তবে তদন্তে নেমে একের পর এক জট খুলতে থাকে নতুন নতুন রহস্যের। সেই সঙ্গেই উঠতে থাকে নানা প্রশ্ন। সব মিলিয়ে একজোড়া কাঁঠাল খুঁজে বের করতে রীতিমতো হিমশিম খান মহিমা। 

পুলিশ অফিসার মহিমার চরিত্রে অভিনয় করেছেন সানিয়া মালহোত্রা।

‘কাঁঠাল’ ছবিতে অভিনয় প্রসঙ্গে সানিয়া বলেন, এ  ছবিতে কাঁঠাল আসলে একটি রূপকের মতো। ছবিতে বলতে চাওয়া হয়েছে, বিধায়কের এ সামান্য সম্পত্তিই যদি নিরাপদে না থাকে, তাহলে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়? ছবির প্রযোজক আমাকে প্রথমে এক লাইনে শুনিয়েছিলেন কাহিনি। আমি মজা পেয়েছিলাম। এরপর পরিচালকের কাছে পুরো গল্প শুনি, আর কাজ করতে রাজি হয়ে যাই। 

মনে হয়েছিল ‘পাগলেইট’এর পর মজার কিছু পেয়েছি। আমি খুব খুশি এই চরিত্রে অভিনয় করে। আর এটাকে এক চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম।              

তবে এ চরিত্র করতে তাকে বেশ খাটতে হয়েছে বলেও জানিয়েছেন সানিয়া। 

সানিয়া মালহোত্র অভিনীত ‘কাঁঠাল’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত

তিনি এর আগে কখনো কোনো পুলিশ অফিসারকে তেমন কাছ থেকে দেখেননি। তাই এ ছবিতে কাজ করার আগে বেশ খানিকটা সময় কাটিয়েছেন থানায় পুলিশ অফিসারের কাজকর্ম পর্যবেক্ষণ করার জন্য। কাজের বাইরেও একজন পুলিশ কীভাবে নিজের পরিবার, সংসার সামলান তাও এ  ছবিতে দেখানো হয়েছে, ফলে বাস্তবের পুলিশ অফিসার তা কেমনভাবে সামলান তাও ভালোভাবে খুঁটিয়ে দেখেন সানিয়া। শুধু তাই নয়, চরিত্রের প্রয়োজনে তাকে আঞ্চলিক ভাষাও রপ্ত করতে হয়েছে। সব মিলিয়ে এটা সানিয়ার ক্যারিয়ারের বেশ চ্যালেঞ্জিং কাজ ছিল বলেই জানিয়েছেন অভিনেত্রী।                            

এ প্রসঙ্গে তিনি বলেন, চরিত্রের প্রয়োজনে আমাকে বিশেষ একটা অঞ্চলের ভাষা রপ্ত করতে হয়েছে। শেখাটা বেশ কঠিন ছিল। এ ব্যাপারে সহশিল্পী আমাকে সাহায্য করেছে। তবে নতুন এ ভাষা শিখে দারুণ মজা পেয়েছি। এখনো আমি এর থেকে বের হতে পারিনি।                     

বলিউডে তার অভিনয়ে অভিষেক  ‘মিস্টার পারফেকশনিস্ট’র হাত ধরে। ২০১৬ সালে ‘দঙ্গল’ দিয়ে শুরু, অল্প সময়ের মধ্যেই অভিনেত্রী হিসেবে নিজের পরিচিতি গড়ে তুলেছেন সানিয়া মালহোত্রা। ‘দঙ্গল’ ছবিতে এক কুস্তিগিরের ভূমিকায় অভিনয় করেছিলেন সানিয়া মালহোত্রা। চরিত্রের স্বার্থে ছোট ছোট করে চুল কাটিয়ে পর্দায় এসেছিলেন অভিনেত্রী। নিজের পরিশ্রমের ফলও পেয়েছিলেন হাতেনাতে। ‘দঙ্গল’ ছবিতে প্রশংসিত হয়েছিল তার কাজ। পথচলা শুরু সেখান থেকেই। তার পর থেকে একাধিক জনপ্রিয় ছবিতে কাজ করেছেন সানিয়া। ‘বাধাই হো’র মতো বাণিজ্যিক ঘরানার ছবিতে যেমন নজর কেড়েছেন আয়ুষ্মান খুরানার মতো অভিনেতার পাশে অভিনয় করে, তেমনই ‘পাগলেইট’, ‘ফটোগ্রাফ’র মতো ছবিতে তার কাজের ঢালাও প্রশংসা করেছেন সিনে সমালোচকরা।

‘মিস্টার পারফেকশনিস্ট’ ছবি দিয়ে বলিউডে পা রাখলেন সানিয়া মালহোত্র। ছবি: সংগৃহীত                                  

দক্ষ অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেও বিনোদন জগতে সানিয়ার আত্মপ্রকাশ নাচের মাধ্যমে। প্রাথমিকভাবে নাচেই নিজের ক্যারিয়ার তৈরি করার ইচ্ছা ছিল তার। তবে নাচের এক প্রথম সারির রিয়্যালিটি শো থেকে বাদ পড়েছিলেন তিনি। তার পর থেকে অভিনয়ে মন দেন। এখনো সুযোগ পেলেই গানের তালে পা মেলাতে থাকেন।

ইত্তেফাক/আরএজে  

এ সম্পর্কিত আরও পড়ুন