শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

থাইরয়েডের সুস্থতায়

আপডেট : ২৫ মে ২০২৩, ১৯:০২

প্রতি বছর ২৫ মে বিশ্ব থাইরয়েড দিবস পালন করা হয় সারা বিশ্বে। থাইরয়েড সম্পর্কে সচেতনতা বাড়াতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। থাইরয়েড একটি ছোট্ট গ্রন্থি যা গলার কাছে থাকে। এর মাধ্যমে থাইরক্সিন হরমোন ক্ষরিত হয়। এই হরমোন হার্ট বিট ঠিক রাখতে সাহায্য করে।

পাশাপাশি, মেটাবলিজম, শরীরের বৃদ্ধির হার ও বিভিন্ন অঙ্গের কার্যক্ষমতা ঠিক রাখে। এর গ্রন্থিটি ঠিকমতো কাজ না করলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। আবার স্বাভাবিক মাত্রার থেকে বেশি মাত্রায় কাজ করলে তাকে হাইপারথাইরয়েডিজম বলা হয়। বেশি পরিমাণে থাইরয়েড হরমোন উৎপাদন হলে এই সমস্যা হয়।

ডাক্তার রেজানুর আহমেদ থাইরয়েডের সমস্যা প্রতিরোধে কিছু পানীয় নিয়ম করে খাওয়ার পরামর্শ দিয়েছেন। চলুন জেনে নেই: 

  • থাইরয়েডের সমস্যা দূর করতে হলুদ মেশানো দুধ খেতে পারেন। এই দুধ নিয়মিত খেলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।
  • আপেল সাইডার ভিনিগার একটি ক্ষারীয় প্রকৃতির পানীয় হয়। এই পানীয়টি রক্তে শর্করার হার নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি অনেকটা সময় পেট ভর্তি রাখতে সাহায্য করে। এক টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার পানিতে গুলে খেলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।
  • বাটারমিল্কে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। এটি পেটের ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণুগুলির কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। এগুলিই খাবার হজম করতে সাহায্য করে।
  • বিটের রস ও গাজরের রস মিলিয়ে তৈরি হয় লাল রঙের শরবত। এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিউয়েন্টস থাকে। পাশাপাশি থাকে লাইকোপেন নামের অ্যান্টিঅক্সিডেন্ট।
  • সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্লোরোফিল থাকে। এটি প্রদাহ কমাতে সাহায্য করে। পালং শাক, আমলকি, পুদিনা ও ধনেপাতা মিশিয়ে এই শরবত বানিয়ে খান। এতে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন