শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টানা ৯ ঘণ্টা ব্যায়াম, গিনেস বুকে নাম

আপডেট : ২৫ মে ২০২৩, ১৯:৩৮

চেক প্রজাতন্ত্রের নাগরিক জোসেফ সালেক। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন। টানা ৯ ঘণ্টা ব্যায়াম করে এই রেকর্ড গড়েছেন তিনি। খবর এনডিটিভির। 

জোসেফ সালেক শুধু প্লাঙ্ক পজিশনের জন্য এই রেকর্ড করেছেন তিনি। শরীরের মেদ কমানো, মেরুদণ্ডের জন্য বিশেষভাবে উপকারী এই ব্যায়াম। কিন্তু এই কষ্টসাধ্য ব্যায়ামটি টানা ৯ ঘণ্টা ৩৮ মিনিট ৪৭ সেকেন্ড করেছেন তিনি।

প্লাঙ্ক পজিশনের জন্য কোনো ব্যক্তিকে কবজি থেকে কনুই পর্যন্ত সমতলে রেখে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে পুরো শরীরকে শূন্যে ভাসিয়ে সরল রেখায় রাখতে হয়। শরীরচর্চাবিদেরা বলে থাকেন, এক মিনিট বা দুই মিনিট ভাগে ভাগে এই ব্যায়ামটি করুন।

জোসেফ সালেক ‘জস্কা’ নামেও পরিচিত। তিনি থেরাপিস্ট। প্রেরণামূলক বক্তব্য দিয়ে থাকেনএবং সাধারণ মানুষের বিকাশে কোচ হিসেবে কাজ করে থাকেন। ২০ মে চেক প্রজাতন্ত্রের পশ্চিমাঞ্চলের পিলসেন শহরের অ্যাভাটার উৎসবে এই রেকর্ড গড়েছেন জোসেফ সালেক। এর মাধ্যমে অস্ট্রেলিয়ার নাগরিক ডেনিয়েল স্ক্যালির রেকর্ড ভেঙেছেন।

স্থূলতা নিয়ন্ত্রণের ক্ষেত্রে জোসেফ সালেকের নিজের গল্পও বেশ অনুপ্রেরণার। গিনেস রেকর্ড কর্তৃপক্ষকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘পাঁচ বছর আগেও আমার ওজন স্বাভাবিকের চেয়ে ১৫ কেজি বেশি ছিল। আমি মদ এবং সিগারেট পছন্দ করতাম। কিন্তু জীবনের এক বাঁক বদলের মধ্য দিয়ে আজকের এই অবস্থায় এসেছি। 

জোসেফ সালেক আরও বলেন, ‘আমি একজন সুখী মানুষ। আমি যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছি এবং আমি যা করতে পেরেছি, এ জন্য আমি খুশি। কারণ, এই পদক্ষেপ অনেককে উদ্বুদ্ধ করতে পারবে।’

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন