শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অলিম্পিক গেমস আয়োজনের আগেই অশাান্তি ফরাসি অলিম্পিক কমিটিতে

আপডেট : ২৬ মে ২০২৩, ১২:৫৬

ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক গেমসের আসর বসতে বাকি আর মাত্র ১৪ মাস। এরই মধ্যে পদত্যাগ করেছেন ফ্রেঞ্চ ন্যাশনাল অলিম্পিক কমিটির (সিএনওএসএফ) সভাপতি ব্রিজিত হেনরিখস। এমতাবস্থায় কমিটির সবাইকে একাত্ম থাকার আহ্বান জানিয়েছেন দেশটির ক্রীড়া মন্ত্রী অ্যামেলি ওউদিয়া কাস্তেরা।

দেড় বছর যাবত অভ্যন্তরীন কোন্দল ও পূর্বসুরি ডেনিস ম্যাসেগ্লিয়ারের সঙ্গে মতবিরোধের জেরে কমিটির সাধারণ সভায় নাটকীয়ভাবে পদত্যাগ করেন হেনরিখস। সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী তিন মাসের মধ্যে নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কমিটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করবেন সাধারণ সম্পাদক অ্যাস্ট্রিড গায়ার্ট।

বার্তা সংস্থা এএফপিকে ওউদিয়া বলেন,‘ আজ সেখানে কেউ জয়ী হয়নি।’ যোগ করেন, সম্ভবত ‘একটি বিজয় হয়েছে। সেটি হচ্ছে নৈতিকতা ও গণতন্ত্রের।’ টালমাটাল ফরাসি ক্রীড়াঙ্গনে এক বছরের মধ্যে হেনরিখের পদত্যাগের ঘটনাটি সর্বশেষ ঘটনা।

ফুটবল, রাগবি, জিমন্যাস্টিকস এবং টেনিসসহ দেশটির বেশ কয়েকটি ফেডারেশন বিভিন্ন কেলেঙ্কারিতে জর্জরিত। যে কারণে পদ ছেড়েছেন দেশটির দুই হাই প্রোফাইল কর্মকর্তা। মানসিক ও যৌন হয়রানির অভিযোগ উঠায় গত ফেব্রুয়ারিতে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দীর্ঘদিন ধরে ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্বে থাকা নোয়েল লো গ্রায়েত। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় পুরুষদের রাগবি বিশ্বকাপ আয়োজনের মাত্র কয়েক মাস আগে জানুয়ারিতে পদত্যাগ করেন সাবেক ক্রীড়া মন্ত্রী ও সাবেক রাগবি কোচ বার্নার্ড লাপোর্তা।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন