শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কক্সবাজার পৌর নির্বাচন, মেয়রসহ ৬ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

আপডেট : ২৬ মে ২০২৩, ১২:৩৫

কক্সবাজার পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন বৃহস্পতিবার (২৫ মে) এক মেয়রসহ ছয় প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন।

তিনি জানান, আগামী ১২ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনে পাঁচ মেয়র প্রার্থীসহ ৭৭ প্রার্থী ভোট যুদ্ধে মাঠে রয়েছেন। এর মাঝে সংরক্ষিত নারী কাউন্সিলর হিসেবে ৪ ওয়ার্ডে ১৬ জন, ১২টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হিসেবে ৫৬ জন প্রার্থী রয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন জানান, বৃহস্পতিবার (২৫ মে) বিকাল ৫টা পর্যন্ত জামায়াত সমর্থিত স্বতন্ত্র মেয়র প্রার্থী সাবেক মেয়র সরওয়ার কামাল, কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৩নম্বর ওয়ার্ডের আবুল হোসেন, ৬ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ শাহজাহান, ১১নম্বর ওয়ার্ডের সাইফুল ইসলাম ও রিদুয়ান রশিদ, ১২নম্বর ওয়ার্ডের শামীম আহমদ মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

তিনি জানান, ২৬ মে (শুক্রবার) প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়ার পর আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে।

কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, মেয়র পদে প্রার্থী হিসেবে মাঠে থাকা ৫ প্রার্থী হলেন, আওয়ামীলী লীগের মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান চৌধুরী, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক রাশেদ, তার স্ত্রী জোসনা হক, স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ুয়া পার্থ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. জাহেদুর রহমান।

৪টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর হিসেবে ১, ২ ও ৩নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর শাহেনা আকতার ও ফাতেমা বেগম। ৪, ৫ ও ৬নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ইয়াছমিন আকতার, রোকেয়া আক্তার কেয়া, জেসমিন আকতার, হেলেনাজ তাহেরা, সাবেকুন্নাহার ও চম্পা উদ্দিন। ৭, ৮ ও ৯নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর জাহেদা আক্তার, মমতাজ বেগম, সুমা দাশ, রোমেনা আফাজ, ছালেহা আক্তার, শাহিনা আক্তার শাহিন। ১০, ১১ ও ১২ ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর নাছিমা আকতার বকুল ও সাবেক কাউন্সিলর কোহিনুর ইসলামের মনোনয়নপত্র বৈধ রয়েছে।

১২টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হিসেবে ১ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এসআইএম আক্তার কামাল আজাদ, জাহিদুল ইসলাম, মো. রিয়াজ উদ্দিন, মো. আতিক উল্লাহ, রাহামত উল্লাহ ও আবদুল মান্নান। ২ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান, এম জাফর আলম হেলালী, মো. সাহাব উদ্দিন, শাহেদুল আলম, ফাতেমা শারমিন। ৩ নম্বর ওয়ার্ডে করিম উল্লাহ, মিঠুন কান্তি দাশ, আমিনুল ইসলাম, আবু আদনান, মোহাম্মদ আমিনুল ইসলাম। ৪নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. দিদারুল ইসলাম, আবদু গফ্ফার, মো. আবদুল মাজেদ, এহেছান উল্লাহ, মিজানুল করিম, আবদুল্লা আল মামুন রিয়াদ, শামশুল আলম, ওমর ফারুক ও সিরাজুল হক। ৫নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সাহাব উদ্দিন, মামুনুর রশিদ, মো. তাহের আলম, গোলাম আরিফ লিটন, মোহাম্মদ জীবন। ৬নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ওমর সিদ্দিক লালু, মো. জাবেদ মোস্তফা, ফজল করিম, মো. জসীম উদ্দিন। ৭ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ, সরওয়ার ওসমান টিপু, শামশুল আলম, মো. সাফায়াত কামাল সৌরভ, মো. জাহেদুল হক ও জাফর আলম। ৮নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর রাজবিহারী দাশ, বেলাল হোসেন ও উজ্জ্বল কর। ৯নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. হেলাল উদ্দিন, জাহেদুল ইসলাম জাহেদ, আবু ওবায়েদ্দীন নাছের। ১০নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সালাউদ্দিন ও আবছার কামাল। ১১নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর নুর মোহাম্মদ, মো. সেলিম রেজা, নজরুল ইসলাম, মো. মাইন উদ্দীন। ১২নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এমএ মনজুর, মো. এনামুল কবির, মো. শহিদুল ইসলাম শহিদ, দিদারুল করিম মাঠে রয়েছেন।

কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় জানায়, কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডের বর্তমান ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন। ১২টি ওয়ার্ডে ইভিএম পদ্ধতিতে ৪৩টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে।

ইত্তেফাক/আরএজে