শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সদরপুরে তিন শ্রমিক নিহত

ঠিকাদারি প্রতিষ্ঠানের বিচার চাইলেন নিক্সন চৌধুরী

আপডেট : ০১ জুন ২০২৩, ১৭:২৪

ফরিদপুরের সদরপুরে সেতু নির্মাণ কাজের মাটি ধসে তিন শ্রমিক নিহতের ঘটনায় ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। তিনি এ ঘটনায় জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়ী করে তাদের শাস্তির দাবি জানিয়েছেন।

 

বৃহস্পতিবার (১ জুন) ফেসবুক লাইভে এসে নিক্সন চৌধুরী বলেন, মাটিচাপায় তিনজন মানুষ নিহত হয়েছেন। কিন্তু ঘটনার ২৪ ঘণ্টা পার হয়ে গেলেও দায়ীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখছি না। প্রশাসনের সঙ্গে আলোচনা করে জানলাম, তদন্ত কমিটি হচ্ছে। বাংলাদেশের মানুষ তদন্ত কমিটি বলতে যেটা বোঝে, সেটা হলো ডিপ-ফ্রিজ। সেখানে ঢুকে গেলে আর কোন খবর থাকে না।

তিনি আরও বলেন, আমি বিবেকের তাড়নায় কথাগুলো বলছি। যে ঠিকাদারি প্রতিষ্ঠানের কারণে তিনটি তাজা প্রাণ চলে গেল, এদের বিচার কি হবে না? উন্নয়নকে বাস্তবে রূপ দিতে সবচেয়ে বেশি কষ্ট যারা করেন তারা হলো শ্রমিক। তাদের কারণে আমরা উন্নয়ন দেখতে পারছি।

অনেকেই আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। ২৪ ঘণ্টা হয়ে গেল, বিচার হবে তার আলামত দেখছি না। আমরা শুধু তদন্ত কমিটির কথা শুনছি।

নিক্সন চৌধুরী বলেন, কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ফরিদপুরে একটা অভিযান হয়েছিল। যার কারণ ছিল- একটা গ্রুপ ক্ষমতার অপব্যবহার করে সমস্ত টেন্ডারবাজি ও চাঁদাবাজি, হাজার হাজার কোটি টাকা দুর্নীতি করে বিদেশে পাঠিয়েছে। মানি লন্ডারিং মামলা হয়েছে, তদন্তও হচ্ছে। তাদের পতনের পরে ফরিদপুরের মানুষ দুই হাত তুলে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেছে। তাদের পতনের পরে আরেকটি গ্রুপ এসেছে, তারাও প্রভাবশালী। তাদের নেতৃত্বে ফরিদপুরে আবার টেন্ডারবাজি, আবার সেই বালু কাটা শুরু হয়ে গেল।

তিনি আরো বলেন, যারা নতুন করে টেন্ডারবাজি করছে, তাদেরই একটি প্রতিষ্ঠান আমাদের নির্বাচনী এলাকাসহ ফরিদপুরে কাজ করছে। যে ঠিকাদারি প্রতিষ্ঠানের কারণে দুর্ঘটনা ঘটলো, জেলার ৫০-৬০ ভাগ কাজ তারা একাই করে।

নিক্সন চৌধুরী আরও বলেন, তারা প্রভাবশালী ও ক্ষমতাবান, আমরা বিচার পাব কিনা জানি না। আমি সাধারণ মানুষ হিসেবে গরীব মানুষ হত্যার বিচার চাই। শুধু তদন্ত দেখতে চাই না, তদন্তের মাধ্যমে দ্রুত বিচার দেখতে চাই। যাদের গাফিলতিতে তিনজন মানুষের প্রাণ গেল, তাদের প্ররিবারের কি হবে? আমি সবাইকে অনুররোধ করবো আসুন, এই হত্যার বিচার চাই। প্রধানমন্ত্রীর নির্দেশে ফরিদপুরকে আবারও দুর্নীতিমুক্ত, নতুন টেন্ডারবাজমুক্ত, নতুন চাঁদাবাজমুক্ত ফরিদপুর আমরা পাব।

প্রসঙ্গত, বুধবার (৩১ মে) দুপুর ১২টার দিকে ফরিদপুরের সদরপুরে সেতু নির্মাণ কাজের মাটি ধসে তিন নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন। উপজেলার ভাষানচর ইউনিয়নের গফুর মাতুব্বরের ডাঙ্গী গ্রামে এ ঘটনা ঘটে।

ইত্তেফাক/এসকে