শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত ইউক্রেন: জেলেনেস্কি

আপডেট : ০৩ জুন ২০২৩, ১৪:২২

রাশিয়া অধিকৃত অঞ্চলগুলো পুনরুদ্ধারের জন্য ইউক্রেন তার দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করতে প্রস্তুত। শনিবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি এ কথা বলেন। 

তিনি বলেন, 'আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমরা সফল হব। আমি জানি না এটি করতে কতক্ষণ লাগবে। সত্যি বলতে, এটি বিভিন্ন উপায়ে যেতে পারে, সম্পূর্ণ ভিন্ন। তবে আমরা এটি করতে যাচ্ছি, এবং আমরা প্রস্তুত।'

কিয়েভ আশা করে যে অঞ্চলটি পুনরুদ্ধার করার জন্য একটি পাল্টা আক্রমণ যুদ্ধের গতিশীলতায় পরিবর্তন আনবে।  

জেলেনস্কি গত মাসে বলেছিলেন, পাল্টা আক্রমণ শুরু করার আগে ইউক্রেনকে আরও পশ্চিমা সাঁজোয়া যান আসার জন্য অপেক্ষা করতে হবে। তিনি পশ্চিমা সমর্থন বজায় রাখার জন্য একটি কূটনৈতিক চাপে রয়েছেন, আরও সামরিক সহায়তা এবং অস্ত্র চেয়েছেন, যা ইউক্রেনের পরিকল্পনায় সফল হওয়ার জন্য গুরুত্বপূর্ণ।

রাশিয়া ইউক্রেনের পূর্ব, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ভূখণ্ডের একটি অংশ দখল করে নিয়েছে।

ইউক্রেনের কিছু অংশে দীর্ঘ শুষ্ক আবহাওয়ার কারণে পাল্টা আক্রমণ আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন রাশিয়ার গোলাবারুদ ডিপো এবং লজিস্টিক্যাল রুটে হামলা বাড়িয়েছে।

শনিবার ইউক্রেনের সামরিক বাহিনী একটি দৈনিক প্রতিবেদনে বলেছে যে পূর্বে দোনেৎস্ক অঞ্চলের মারিঙ্কা যুদ্ধের কেন্দ্রবিন্দু ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বাহিনী সেখানে ১৪টি রুশ সৈন্যের আক্রমণ প্রতিহত করেছে।

 

ইত্তেফাক/এফএস