শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এশিয়া কাপ ইস্যুতে শ্রীলঙ্কার ওপর ক্ষুদ্ধ পাকিস্তান 

আপডেট : ০৩ জুন ২০২৩, ২০:৪৩

আসন্ন এশিয়া কাপ নিয়ে নাটকীয়তা আরও বাড়ছে। সম্প্রতি এশিয়া কাপ আয়োজনে আগ্রহ প্রকাশ করে শ্রীলঙ্কা। এতে বেশ ক্ষুদ্ধ হয়েছে পাকিস্তান। আর তাই আগামী মাসে শ্রীলঙ্কা সফরে যেতে রাজি নয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শ্রীলঙ্কা দুই ম্যাচের টেস্টের সঙ্গে ওয়ানডে সিরিজ খেলার প্রস্তাব দেয় পাকিস্তানকে। সেই প্রস্তাবে প্রাথমিকভাবে রাজি থাকলেও সেই অবস্থান থেকে সরে এসেছে পিসিবি। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে।

আসন্ন এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু রাজনৈতিক বৈরিতার কারণে পাকিস্তানের মাটিতে খেলতে যাবে না ভারত। এ অবস্থায় এশিয়া কাপের ভবিষ্যৎ শঙ্কার মুখে। তবে নিরপেক্ষ ভেন্যু হিসেবে এশিয়া কাপ আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে শ্রীলঙ্কা। এতেই চটেছে পিসিবি। যার প্রেক্ষিতে শ্রীলঙ্কার মাটিতে নির্ধারিত ওয়ানডে সিরিজ খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পিসিবি।

এশিয়া কাপ আয়োজনে বদ্ধপরিকর পিসিবি। এজন্য পিসিবির চেয়ারম্যান নাজাম শেঠি ‘হাইব্রিড মডেলের’ প্রস্তাবও দিয়েছেন। সেই মডেলে ছিলো টুর্নামেন্টের প্রথম পর্বের চারটি ম্যাচ নিজ মাঠে এবং বাকি ম্যাচগুলো দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আয়োজনের। পিটিআই এর এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই বোর্ডের সম্পর্কের অবনতির কারণেই এ বছরের জুলাইয়ে শ্রীলঙ্কার দেওয়া দুই টেস্টের সিরিজের পাশাপাশি কিছু ওয়ানডে ম্যাচ খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পিসিবি। টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

পিসিবির একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, ‘এটি স্পষ্ট যে, আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজনে শ্রীলঙ্কা আগ্রহ প্রকাশ করেছে, এটি মোটেও পছন্দ হয়নি পিসিবির। কারণ ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজনের কথা পাকিস্তানের।’

প্রাথমিকভাবে প্রস্তাবে আগ্রহী থাকলেও পরবর্তীতে নিজেদের অবস্থান পরিবর্তন করে পিসিবি। এশিয়া কাপ নিয়ে পাকিস্তানের হাইব্রিড মডেলের সমর্থন না করায় বাংলাদেশ ও আফগানিস্তানের প্রতিক্রিয়ায় হতাশা প্রকাশ করেছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। প্রতিবেদনে আরও বলা হয়েছে, শ্রীলঙ্কার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে নাজাম শেঠি আশা করেছিলেন, বাংলাদেশ এবং আফগানিস্তানকে সঙ্গে নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অন্যান্য সদস্যদের বোঝাবেন এবং পাকিস্তানে অন্তত এশিয়া কাপের তিন থেকে চারটি ম্যাচ আয়োজন করবে। 

সূত্র আরও বলেছে, ‘শ্রীলঙ্কার সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশ ও আফগানিস্তান ও বিসিসিআই এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অন্য সদস্যদের নিজেদের প্রস্তাবে রাজি করাবেন শেঠি। টুর্নামেন্ট সরে যাওয়ার আগে এশিয়া কাপের তিন থেকে চারটি ম্যাচ পাকিস্তানে হবার চেষ্টাও করবেন তিনি।’ 

ইত্তেফাক/জেডএইচ