মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সন্তান হত্যার দায়ে ২০ বছর জেল, অবশেষে নির্দোষ প্রমাণিত মা 

আপডেট : ০৫ জুন ২০২৩, ১৯:৩০

চার শিশু সন্তান হত্যার অপরাধে ২০ বছর কারাভোগের পর অস্ট্রেলিয়ার নারী সিরিয়াল কিলার হিসেবে আখ্যায়িত এক মা, ক্যাথলিন ফোলবিগকে নির্দোষ প্রমাণ করেছে আদালত। সোমবার (৫ জুন) এনএসডব্লিউ গভর্নর এই রায় দেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০০৩ সালে ছেলে কেলেব, প্যাট্রিক, কন্যা সারাহ ও লরাকে হত্যার দায়ে মাকে ২০ বছরের কারাদণ্ড দেন অস্ট্রেলিয়ান জুরি। তবে সাম্প্রতিক এক অনুসন্ধানে প্রমাণিত, তারা স্বাভাবিক ভাবেই মারা গেছেন।

৫৫ বছর বয়সী এই নারীর সঙ্গে ঘটে যাওয়া অন্যায়বিচারকে অস্ট্রেলিয়ার ন্যায়বিচারের সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে গণ্য করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়, মিস ফোলবিগ সর্বদা নির্দোষ ছিলেন।

তার চার শিশু সন্তান হঠাৎ ১৯৮৯ থেকে ১৯৯৯ সালের মধ্যে মারা যায় এবং তাদের বয়স ছিল উনিশ দিন থেকে উনিশ মাসের মধ্যে। বিচারে প্রসিকিউটররা অভিযোগ করেছিলেন, তিনি তাদের শ্বাসরোধ করে মেরে ফেলেন।

২০১৯ সালের একটি আলাদা তদন্তে সন্দেহের যুক্তিসঙ্গত কোনো কারণ পাওয়া যায়নি অতঃপর মিস ফোলবিগের মূল বিচারে পরিস্থিতি গত প্রমাণকে আরও বেশি গুরুত্ব দিয়েছেন আদালত। 

পরবর্তীতে অবসরপ্রাপ্ত বিচারপতি টম বাথার্স্টের নেতৃত্বে প্রসিকিউটররা ভিন্ন ধারণা পোষণ করেন। তারা জানান, শিশুদের মৃত্যু সম্পর্কে তাদের ভুল ধারণা দূর করতে সাহায্য করে জিন মিউটেশন গবেষণা।

সোমবার নিউ সাউথ ওয়েলসের অ্যাটর্নি জেনারেল মাইকেল ডেলি বলেন, বাথার্স্টের দৃষ্টিভঙ্গিতে মিস ফোলবিগ প্রতিটি অপরাধের জন্য দোষী ছিলেন কিন্তু পরবর্তী গবেষণার ফলস্বরূপ এনএসডব্লিউ গভর্নর একটি ক্ষমা সই করেন এবং মিস ফোলবিগকে কারাগার থেকে অবিলম্বে মুক্তি দেওয়ার আদেশ দেন।

ইত্তেফাক/এএইচপি