মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পোল্যান্ডের বিরুদ্ধে ইউরোপীয় আদালতের রায়

আপডেট : ০৬ জুন ২০২৩, ১৭:১০

বিচার বিভাগের সংস্কারের নামে পোল্যান্ডের সরকার অগণতান্ত্রিক আইন প্রণয়ন করেছে বলে রায় দিয়েছে ইউরোপের শীর্ষ আদালত। ফলে ইইউ-র আর্থিক অনুদান থেকে বঞ্চিত থাকছে সে দেশ। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

ইউরোপে ‘পপুলিস্ট' সরকারগুলির দিনকাল মোটেই ভালো যাচ্ছে না। প্রকৃত গণতান্ত্রিক কাঠামো, আইনের শাসন, দুর্নীতি ইত্যাদি প্রশ্নে ইউরোপীয় ইউনিয়ন অত্যন্ত কড়া অবস্থান নেওয়ায় পোল্যান্ড ও হাঙ্গেরির মতো দেশের সরকার বার বার বিপাকে পড়ছে। কখনো কোটি কোটি ইউরো অংকের ইইউ আর্থিক অনুদান আটকে রাখা হচ্ছে, কখনো অন্যান্য শাস্তিমূলক পদক্ষেপ মেনে নিতে হচ্ছে এই দুই দেশকে। সোমবার ইউরোপীয় আদালতের একটি রায় পোল্যান্ডের অবস্থান আরও দুর্বল করে তুলেছে। নির্বাচনের বছরে এমন চাপ সে দেশের সরকারের জন্য বেশ অস্বস্তিকর হয়ে উঠলো।

২০১৯ সালের ডিসেম্বর মাসে পোল্যান্ডের সরকার বিচার বিভাগের ‘সংস্কার'-এর দোহাই দিয়ে যে সব বিতর্কিত আইন প্রণয়ন করেছিল, সেগুলি ইউরোপীয় ইউনিয়নের গণতান্ত্রিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সোমবার শীর্ষ ইউরোপীয় আদালতের এই রায় পোল্যান্ডের ক্ষমতাসীন ‘ল অ্যান্ড জাস্টিস' দলের জন্য বড় ধাক্কা, সে বিষয়ে সন্দেহ নেই। ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের রায় অনুযায়ী, পোল্যান্ডের বিচারপতিদের যেভাবে অনলাইনে কোনো সংঘ, অলাভজনক ফাউন্ডেশন বা রাজনৈতিক দলের সদস্যপদ ঘোষণা করতে বাধ্য করা হচ্ছে, তার ফলে তাঁদের গোপনীয়তার অধিকার খর্ব করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে তাঁদের উপর চাপ সৃষ্টি করার সুযোগ সৃষ্টি হচ্ছে। আদালত সরকারের আরো কয়েকটি বিতর্কিত সিদ্ধান্তের সমালোচনা করে পোল্যান্ডে আইনের শাসন খর্ব করা হচ্ছে বলে মনে করছে। পোল্যান্ডের সরকার অবশ্য এই রায়ের সমালোচনা করে ইউরোপীয় শীর্ষ আদালতকেই ‘দুর্নীতিগ্রস্ত' হিসেবে বর্ণনা করেছে।

খোদ ইইউ কমিশনের অভিযোগের ভিত্তিতে ইউরোপীয় আদালতের এই রায়ের বিরুদ্ধে আপীলের কোনো সুযোগ পোল্যান্ডের নেই। সে দেশের সরকারকে সেই রায়ের ভিত্তিতে আইন সংশোধন করতে হবে। সেই পদক্ষেপ না নিলে আদালত আরো আর্থিক জরিমানা করতে পারে। উল্লেখ্য, ২০২১ সালেও ইউরোপীয় আদালত পোল্যান্ডের বিচারপতিদের বিরুদ্ধে সরকারের পদক্ষেপের সমালোচনা করে রায় দিয়েছিল। সরকার অনড় থাকায় প্রথমে দশ লাখ ইউরো , তারপর দিনপ্রতি পাঁচ লাখ ইউরো অংকের জরিমানা করে। এখন সেই অংক প্রায় ৫৫ কোটি ইউরো পেরিয়ে গেছে। ইউরোপীয় কমিশনও গণতন্ত্র খর্ব করার শাস্তি হিসেবে পোল্যান্ডের প্রাপ্য সাড়ে তিন হাজার কোটি ইউরোরও বেশি অর্থ আটকে রেখেছে। সোমবারের রায় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছে কমিশন। ইইউ-র আইন ও বিচার কমিশনর দিদিয়ে রাইন্ডার্স বলেন, ‘‘আজকের দিনটি পোল্যান্ডে নিরপেক্ষ বিচার বিভাগ পুনর্বহাল করার পথে গুরুত্বপূর্ণ।'' তিনি পোল্যান্ডের কর্তৃপক্ষের উদ্দেশ্যে এই রায় পুরোপুরি কার্যকর করার আর্জি জানান।

পোল্যান্ডের বিরোধী দলগুলি গত রোববার রাজধানী ওয়ারশতে সরকার-বিরোধী সমাবেশের ডাক দিয়েছিল। প্রায় পাঁচ লাখ মানুষ তাতে অংশ নিয়েছেন। তবে চলতি বছরের অক্টোবর বা নভেম্বর মাসের সংসদ নির্বাচনে ক্ষমতাসীন পিস দল এখনো প্রথম স্থান দখল করতে পারে বলে বিভিন্ন জনমত সমীক্ষায় ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে সে দলের সমস্যা হতে পারে।

ইত্তেফাক/এএইচপি