শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যে প্রতিষ্ঠানে চাকরি করতে হলে খেতে হবে নিরামিষ

আপডেট : ০৭ জুন ২০২৩, ১৭:০৫

অনেক অফিসে অনেক ধরনের নিয়ম থাকে। কোথাও ড্রেস কোড নিয়ে আবার কোথাও অফিস টাইম নিয়ে। কিন্তু অফিসে খাবারের বিধি-নিষেধ নিয়ে কখনো কোনো নিয়ম শুনেছেন কি? এমন এক অদ্ভুত খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

যেকোনো প্রতিষ্ঠান চাকরি প্রার্থীদের কাছ থেকে তার দক্ষতা এবং অন্যান্য আনুষ্ঠানিক প্রশংসাপত্র বা প্রয়োজনীয় নথি চেয়ে থাকে। সম্প্রতি এক প্রতিষ্ঠানের অদ্ভুত এক শর্তের কথা সামনে এসেছে। তারা বলছেন, এই প্রতিষ্ঠান কাজ করতে হলে আপনাকে অফিস প্রাঙ্গণে শুধুমাত্র নিরামিষ খাবার খেতে পারবেন। কোন আমিষ জাতীয় খাবার খেতে পারবেন না।

এমন এক অদ্ভুত অভিজ্ঞতার কথা জানিয়েছেন এক চাকরি প্রার্থী। আবেদন করার পর তার কাছে একটি ফিরতি মেইল আসে। সেখানে লেখা ছিল, ''এই প্রতিষ্ঠানে নিয়োগ পূর্বে সকল প্রার্থীদের একটি শর্ত দেওয়া হয়। তা হচ্ছে, যারা অফিস প্রাঙ্গণে শুধুমাত্র নিরামিষ খাবার খেতে পারবেন তারাই এই চাকরির জন্য উপযুক্ত।''

সেই আবেদনকারী সংস্থাটির প্রতিউত্তর (ইমেইল) এর নির্দিষ্ট একটি অংশ অনলাইনে শেয়ার করেন। কিছুক্ষণের মধ্যেই পোস্টটি সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়। ক্যাপশনে লেখা ছিল "চাকরির জন্য আবেদন করেছিলাম, প্রতিউত্তরে এই ইমেইলটি পেয়েছি। তারা যে শর্তাবলি দিয়েছে তা আমার কাছে যৌক্তিক বলে মনে হচ্ছে না" 

ফিরতি ইমেইলে লেখা ছিল "আপনার আবেদনের জন্য ধন্যবাদ। বাছাই প্রক্রিয়ায় সাহায্য করতে, নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দিন: আমাদের কর্মক্ষেত্রের সবাই নিরামিষভোজী। আপনি কর্মক্ষেত্রের বাইরে সব খাবার খেতে পারলেও অফিস প্রাঙ্গণে শুধুমাত্র নিরামিষ খাবার খেতে পারবেন। আপনি যদি এই শর্তাবলি মেনে নেন তাহলে যোগাযোগ করুন।"

রেডডিটে আবেদনকারীর পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের কাছ থেকে বিভিন্নরকম প্রতিক্রিয়া পেয়েছে। তাদের অধিকাংশই কোম্পানিটির অস্বাভাবিক শর্তের নিন্দা জানিয়েছিল।

ওই পোস্টের কমেন্টে এক ব্যক্তি লিখেছেন, "আমি একটি রেস্তোরায় কাজ করার জন্য আবেদন করেছিলাম, সেখান থেকেও আমাকে এমন শর্তাবলি দেওয়া হয়েছিল।"

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন