শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ধীর গতিতে কাজ করছে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সার্চ ইঞ্জিন

আপডেট : ০৭ জুন ২০২৩, ২১:৪৩

গুগল সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে সার্চ ইঞ্জিনে ফলাফল পেতে কতক্ষণ অপেক্ষা করতে হবে তা একটি বড় প্রশ্ন। ভালো নেটওয়ার্ক থাকলে খুব বেশিক্ষণ তো অপেক্ষা করতে হয় না। গুগলের কাছে কিছু জিজ্ঞেস করলে সঙ্গে সঙ্গেই উত্তর পাওয়াটাই স্বাভাবিক। পাওয়াও যায়। যাহোক, গুগলের সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে ওই অভিজ্ঞতায় কিছুটা ভাটা পড়েছে। 

মে মাসে গুগল পরীক্ষামূলকভাবে সার্চ জেনারেটিভ এক্সপেরিমেন্ট নামে একটি সিস্টেম চালু করেন। এটি আপনাকে কোনো বিষয় সার্চ দিলে সবিস্তারে সব সামনে এনে দেবে। আপনাকে একের পর এক লিংক ক্লিক করে সময় খরচ করে আসল তথ্য আর খুঁজে বের করতে হবে না। গুগলই আপনাকে সব সামনে এনে দেবে। বাস্তবে, আপনার সার্চ রেজাল্ট আরও জটিল আকারে উপস্থাপিত হবে।

তবে যারা এই সিস্টেম ব্যবহার করেছেন তাদের অভিযোগ গুগল যথেষ্ট গতিশীল নয়। এমনিতে গুগলের সার্চবক্সের নিচে সব সাজিয়েই দেওয়া হয়। তবে কিছু অতিরিক্ত তথ্যও উপস্থাপন করা হয়।

গুগল অবশ্য ডানদিকে সব তথ্য সাজিয়ে দেয়। অবশ্য আপনি বলে দিতে পারবেন গুগল এই তথ্য কোথা থেকে এনেছে। কুইক রেসপন্স বাদেও বিস্তারিত বর্ণনা থাকেই। তবে সার্চ রেজাল্ট একটু বেশিই ঘিঞ্জি মনে হয়। অভিজ্ঞতাটা একটু বেশি স্লো। কারণ সার্চ দেওয়ার পর একটা খালি বাক্স দেখা যাবে। কিছুক্ষণ পর উত্তরগুলো লোড হয়ে আসবে। আস্তে আস্তে লিংক আর সারমর্ম দেখা যাবে। জেনারেটিভ এআই এত ধীরগতির হলে একটু সমস্যাই। আপাতত জিমেইল এই সিস্টেমের তুলনায় বেশি দ্রুত রেজাল্ট দেখাতে পারে। কিন্তু গুগল যেহেতু পরীক্ষামূলকভাবে চালাচ্ছে, তাই আশা করা যায় সামনে তা দ্রুতগতির হয়ে উঠবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন