শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৭৩ রানের লিড পেলো অস্ট্রেলিয়া

আপডেট : ০৯ জুন ২০২৩, ১৯:০৭

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে হেড-স্মিথের সেঞ্চুরিতে ৪৬৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। তার জবাবে নিজদের প্রথম ইনিংসে ২৯৬ রানে অলআউট হয়েছে ভারত। ফলে ১৭৩ রানের লিড পেয়ছে অজিরা। 

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় ভারত। দলীয় ৫০ রানে তিন ব্যাটারকে হারায় তারা। রোহিত শর্মা ২৬ বলে ১৫, শিবমন গিল ১৫ বলে ১৩ ও  পূজারা ২৫ বলে ১৪ রান করে সাজঘরে ফিরে যান।

এরপর বিরাট কোহলি ও আজিঙ্কে রাহানে মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৭১ রানে ফের উইকেট হারায় ভারত। ৩১ বলে ১৪ রান করে ফিরে যান কোহলি।এরপর ক্রিজে আসা রবীন্দ্র জাদেজাকে নিয়ে ব্যাট করতে থাকেন রাহানে। এই দুইজনের ব্যাটে প্রতিরোধ গড়ে ভারত। তবে দলীয় ১৪২ রানে ৫১ বলে ৪৮ রান করে আউট হন জাদেজা। 

জাদেজার বিদায়ের পর ক্রিজে এসেই আউট হন শ্রীকর ভারত। তবে এরপর শার্দুল ঠাকুরকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যান রাহানে। সপ্তম উইকেট জুটিতে ১০৯ রানের জুটি গড়েন তারা। তবে দলীয় ২৬১ রানে আউট হন রাহানে। শতক থেকে ১১ রান দূরে থাকতে সাজঘরে ফিরে যান তিনি। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারায় ভারত। শেষ ব্যাটার হিসেবে শামি আউট হলে ২৯৬ রানে অলআউট হয় ভারত।

শার্দুল ঠাকুর ১০৯ বলে ৫১ ও শামি ১১ বলে ১৩ রান করে আউট হন। অস্ট্রেলিয়ার পক্ষে প্যাট কামিন্স নেন সর্বোচ্চ ৩টি উইকেট। আর স্টার্ক, বোল্যান্ড ও গ্রিণ নেন ২টি করে উইকেট।  

ইত্তেফাক/জেডএইচ