বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাইবার নীতিমালা গঠনের প্রস্তাব 

আপডেট : ২৩ জুন ২০২৩, ১৫:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইবার নীতিমালা গঠনের প্রস্তাব দিয়েছেন ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সিকদার মনোয়ার মোরশেদ। বৃহস্পতিবার (২২ জুন) বিকাল ৩ টা থেকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশন শুরু হয়। অধিবেশনে তিনি বক্তব্য প্রদানকালে এমন প্রস্তাবনা দেন।  

তিনি বলেন, নিয়মিত-ই নারী শিক্ষার্থীরা সাইবার বুলিং এর শিকার হচ্ছে। সাইবার নীতিমালা গঠনের মাধ্যমে বিশেষ করে নারী শিক্ষার্থীরা যে সাইবার বুলিং এর শিকার হয় তা কমে আসবে। 

উল্লেখ্য, গতকাল সিনেট অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। আজ (২২জুন) রাত ৮ টায় সিনেট অধিবেশনে উত্থাপিত বাজেটের অনুমোদন দেওয়া হয়। 

২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশন বাবদ ৭২৪ কোটি ১২ লক্ষ টাকা ধরা হয়েছে যা মোট ব্যয়ের ৬৮.২৯%; গবেষণা মঞ্জুরী বাবদ ১৫ কোটি ৫ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ১.৬৪%; অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৭৪ লক্ষ টাকা যা প্রস্তাবিত ব্যয়ের ৩.৬৯%; পণ্য ও সেবা বাবদ ২০৮ কোটি ৪ লক্ষ ৩৯ হাজার টাকা যা মোট ব্যয়ের ২২.৭৬% এবং মূলধন খাতে ৩২ কোটি ২৪ লক্ষ ৪৩ হাজার টাকা যা মোট ব্যয়ের ৩.৫৪% বরাদ্দ রাখা হয়েছে।

ইত্তেফাক/এআই