বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

হংকংয়ে ধূমপান কমাতে পরামর্শ

ধূমপায়ীর দিকে সবাই একযোগে তাকান

আপডেট : ২১ জুলাই ২০২৩, ০৭:৪৫

ধূমপান নিষিদ্ধ এলাকায় কেউ সিগারেট জ্বালালে তার দিকে সবাই মিলে তাকিয়ে থাকার আহ্বান জানিয়েছেন হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী। তার দাবি, এটি ধূমপায়ীকে অস্বস্তিকর অবস্থায় ফেলে দেবে এবং এই পদ্ধতিতে একসময় ধূমপানমুক্ত সমাজ গড়ে তোলা সম্ভব হবে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট ও স্কাই নিউজের।

গত সপ্তাহে আইন পরিষদের স্বাস্থ্যসেবা প্যানেলের এক সভায় অধ্যাপক লো চাং-মাও বলেন, সিগারেট আমাদের সবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আমরা সাধারণ মানুষজন যদি ধূমপানমুক্ত এলাকায় কাউকে ধূমপান করতে দেখি, আর তখন যদি আইন প্রয়োগকারী সংস্থার কোনো কর্মকর্তা তাত্ক্ষণিকভাবে উপস্থিত না হন, তাহলে আমরা ধূমপায়ীদের দিকে তাকিয়ে থাকতে পারি। 

তিনি বলেন, কেউ যখন রেস্তোরাঁয় বসে সিগারেট ধরাবে, তখন আশপাশে থাকা প্রত্যেকেই সেই ব্যক্তির দিকে তাকিয়ে থাকতে পারেন। আমার বিশ্বাস, সেই ব্যক্তি পালটা আঘাতের সাহস করবে না। কারণ, তারা তো কেবল তাকিয়ে রয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রীর মতে, এই অভ্যাস শহরটিতে ‘ধূমপানমুক্ত সংস্কৃতি’ গড়ে তুলতে সাহায্য করবে। এসময় ধূমপান নিষিদ্ধ এলাকাগুলোতে কেউ ধূমপান করলে তাদের বিরুদ্ধে প্রমাণ হিসেবে সিসিটিভি ফুটেজ বা ভিডিও ক্লিপ ব্যবহার করা হবে বলে সতর্ক করেন স্বাস্থ্যমন্ত্রী। 

হংকংয়ে রেস্তোরাঁর কিছু অংশ, কর্মক্ষেত্র, ইনডোর পাবলিক প্লেস ও কিছু আউটডোর পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ। এই নিয়ম লঙ্ঘন করলে ১ হাজার ৫০০ হংকং ডলার (প্রায় ২০ হাজার টাকা) পর্যন্ত জরিমানা হতে পারে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন