সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

অ্যান্টিস্টকিং ফিচার আনলো গুগল

আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১০:৪৭

গুগল আনুষ্ঠানিকভাবে তাদের নতুন সিকিউরিটি ফিচারের রোল-আউট শুরু করেছে, যা এয়ারট্যাগসহ ইউজারদের কাছাকাছি অজানা ব্লুটুথ ট্র্যাকার সম্পর্কে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ট্র্যাক করবে এবং সতর্ক করবে।

প্রতিবেদন অনুসারে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো স্বয়ংক্রিয় অ্যালার্ট দেবে, যদি কোনও অজানা ব্লুটুথ ট্র্যাকার তাদের মালিক থেকে আলাদা হয়ে যায় এবং স্মার্টফোন ব্যবহারকারীর সঙ্গে ভ্রমণ করে। ট্র্যাকারটি শেষবার কোথায় দেখা গিয়েছিল তার একটি ম্যাপ দেখা যাবে এবং প্লে সাউন্ড ফাংশনের মাধ্যমে ট্র্যাকার শব্দ করবে।

গুগল যখন কাছাকাছি থাকা একটি অজানা ট্র্যাকার শনাক্ত করে, তখন এটি ডিভাইসের তথ্য যেমন সিরিয়াল নম্বর বা মালিকের ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা দেখাবে? এটি কীভাবে ট্র্যাকারটিকে নিষ্ক্রিয় করতে হয় তার নির্দেশনাও দেবে। ইউজারদের যদি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে তাহলে তারা সেটিংস অ্যাপের সিকিউরিটি অ্যান্ড এমার্জেন্সি বিভাগে একটি ম্যানুয়াল স্ক্যানের ফিচার খুঁজে পেতে পারেন।

বর্তমানে, অজানা ট্র্যাকার অ্যালার্ট অ্যাপলের এয়ারট্যাগগুলির সঙ্গে কাজ করে। কিন্তু গুগল টাইলের মতো অন্যান্য ট্র্যাকারকে সমর্থন করার জন্য কাজ করছে। গুগলের নতুন ফিচার এয়ারট্যাগসের সঙ্গে একটি বড় সমস্যার সমাধান করতে সক্ষম হবে। যখন এয়ারট্যাগস প্রকাশ করা হয়েছিল, তখন অ্যাপলকে লোকেদের ট্র্যাক করার অপব্যবহার রোধ করতে তাদের অ্যান্টিস্টকিং ফাংশন একাধিকবার উন্নত করতে হয়েছিল।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সহজ শনাক্তকরণের এই অভাবটি দুই বছরেরও বেশি সময় ধরে চলেছে। কিন্তু, এখন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো একটি পৃথক অ্যাপ ছাড়াই কাছাকাছি এয়ারট্যাগস খুঁজে পেতে সক্ষম  হবে।

ইত্তেফাক/এসকে