বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন হাসপাতালে

আপডেট : ২৩ আগস্ট ২০২৩, ১৪:১৬

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে কারাগার থেকে পুলিশের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। অসুস্থবোধ করায় রাতেই তাকে কারাগার থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ১৫ বছর স্বেচ্ছা নির্বাসন থেকে দেশে ফিরেই গ্রেপ্তার হন তিনি।

সুপ্রিম কোর্ট বিভিন্ন অভিযোগ তাকে আট বছরের কারাদণ্ড দেয়। আদালত থেকে তাকে সোজা ব্যাংককের রিমান্ড কারাগারে নিয়ে যাওয়া হয়। কারাগারে প্রথম রাতেই বুকে চাপ অনুভব করার পর উচ্চ রক্তচাপ শনাক্ত হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সাজা এড়াতে প্রায় ১৫ বছর স্বেচ্ছা নির্বাসনে থাকার পর মঙ্গলবার দেশে ফেরেন থাকসিন। ব্যক্তিগত বিমানে করে ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে এসে নামার কিছুক্ষণের মধ্যেই গ্রেপ্তার হন তিনি। পুলিশ সরাসরি তাকে থাইল্যান্ডে সুপ্রিম কোর্টে নিয়ে হাজির করে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, থাইল্যান্ডের পপুলিস্ট রাজনৈতিক শক্তি পুয়ে থাইয়ের প্রতিষ্ঠাতা, ধনকুবের থাকসিনের (৭৪) সর্বশেষ অবস্থা কী বুধবার সকালে তা পরিষ্কারভাবে জানা যায়নি। মন্তব্যের জন্য জানানো অনুরোধে তার প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি।

মঙ্গলবার পার্লামেন্টে এক ভোটাভুটিতে থাকসিনের রাজনৈতিক মিত্র, পুয়ে থাই দলের স্রেথা থাভাইসিন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। কিন্তু থাকসিনের দেশে ফেরা ও বিমানবন্দর থেকে তাকে পাহারা দিয়ে আদালত ও কারাগারে নিয়ে যাওয়ার নাটকীয়তায় দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি প্রায় আড়ালে চলে যায়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন