মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ২০ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রাশিয়াকে অস্ত্র সরবরাহ করা জার্মান ব্যবসায়ী গ্রেপ্তার

আপডেট : ২৫ আগস্ট ২০২৩, ২৩:০১

রাশিয়ায় অস্ত্র বিক্রির অভিযোগে এক জার্মান ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। ফ্রান্সে তাকে আটক করা হয়। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, জার্মানির একটি বিখ্যাত অস্ত্র প্রস্ততকারক সংস্থার সাবেক প্রধান ছিলেন তিনি, তাকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, ২০১৬ সালে রাশিয়ায় স্নাইপার তৈরির সরঞ্জাম সরবরাহ করেছিলেন এই ব্যক্তি। জার্মান আদালত ওই ব্যক্তিকে পুলিশের হেফাজতে থাকার নির্দেশ দিয়েছে। তবে এই ব্যক্তির সম্পূর্ণ পরিচয় প্রকাশ করা হয়নি।

জার্মান অ্যাটর্নি আদালতকে জানিয়েছেন, ২০১৫ সালে ওই ব্যক্তি রাশিয়ার কাছ থেকে চারটি স্নাইপার রাইফেল কিনেছিলেন। সেই রাইফেল পরীক্ষা করে ২০১৬ সালে তিনি রাশিয়াকে স্নাইপার তৈরির সরঞ্জাম বিক্রি করেন। মোট দুই মিলিয়ন ইউরোর সরঞ্জাম বিক্রি করেছিলেন তিনি।

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া আক্রমণের পর জার্মানি রাশিয়ায় অস্ত্র বা অস্ত্র তৈরির সরঞ্জাম বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই নিষেধাজ্ঞা আরো শক্তিশালী করা হয়। অভিযোগ, নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ওই ব্যক্তি আলাদা শেল সংস্থা তৈরি করে রাশিয়াকে অস্ত্র বিক্রি করেছিলেন।

সম্প্রতি তার নামে ইউরোপে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। তারপর ১০ অগাস্ট ফ্রান্স থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এরপরেই জার্মানি তাকে রিমান্ডে চায়। ২২ অগাস্ট ফ্রান্সের হাত থেকে জার্মানি ওই ব্যক্তিকে নেয়। বৃহস্পতিবার তাকে প্রথম আদালতে পেশ করা হয়। আদালত জানিয়েছে, আপাতত তাকে পুলিশ হেফাজতে থাকতে হবে এবং তদন্তে সহায়তা করতে হবে।

ইত্তেফাক/এএইচপি