বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পদ্মা-মেঘনা-ডাকাতিয়ার মিলনস্থলে ‘ইত্যাদি’

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪০

আজ রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভিতে প্রচারিত হবে চাঁদপুরে ধারণ করা ইত্যাদির একটি নিয়মিত পর্ব। কয়েক হাজার দর্শক নিয়ে ২০১৪ সালের নভেম্বর মাসে ইত্যাদির প্রশংসিত এই পর্বটির ধারণ করা হয়েছিল চাঁদপুরের পদ্মা-মেঘনা-ডাকাতিয়ার মিলনস্থলের পাশেই বড় স্টেশন মোলহেডে।

বিষয়-বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে বেশ কয়েকটি হূদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে ময়মনসিংহ জেলার একটি যৌথ পরিবারের ওপর অনুকরণীয় প্রতিবেদন। কোন ভিনদেশি সাংস্কৃতিক আগ্রাসনের কু-প্রভাবে প্রভাবিত না হয়ে ৪০ সদস্য বিশিষ্ট যে পরিবারটি এখনও একত্রে বসবাস করছে। রয়েছে প্রয়াত চাঁদপুরের কন্যা ‘বেগম’ পত্রিকার সম্পাদিকা নূরজাহান বেগমের একান্ত সাক্ষাত্কার। যিনি নিজেই ছিলেন একটি নাম, একটি প্রতিষ্ঠান। বগুড়া জেলার জামুরহাট বেলকুচা গ্রামের আব্দুর রহিমের ওপর ছিল একটি বিনোদনমূলক প্রতিবেদন। যিনি কাঁটার ভয়কে জয় করে খেজুর গাছের চূড়ায় উঠে বিভিন্ন শারীরিক কসরত প্রদর্শন করে থাকেন।

হানিফ সংকেত। ছবি: সংগৃহীত

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। এবারে গান গেয়েছেন চাঁদপুরেরই চারজন শিল্পী সাদী মোহাম্মদ, রূপালী চম্পক, এসডি রুবেল ও দিনাত জাহান মুন্নি। গানটি লিখেছেন কবির বকুল-যার বাড়িও চাঁদপুরে এবং সংগীতায়োজন করেছেন আলী আকবর রুপু। নৃত্যে রয়েছে চাঁদপুরেরই কৃতী সন্তান নৃত্য তারকা শিবলী মোহাম্মদের পরিচালনায় ও অংশগ্রহণে স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পীর পরিবেশনায় একটি লোকনৃত্য। এছাড়াও অনুষ্ঠানে মামা-ভাগ্নে, দর্শক পর্ব, নানি-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে পুনঃপ্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন