মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যৌন নিপীড়নের দায়ে হাবিপ্রবিতে ২ ছাত্র বহিষ্কার 

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৩

ভিন্ন ভিন্ন দুই ঘটনায় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দুই ছাত্রকে ১ বছর করে একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসঙ্গে তাদের আবাসিক হল থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ। 

ইঞ্জিনিয়ারিং অনুষদের এক ছাত্রীকে টিএসসির সামনে যৌন নিপীড়নের দায়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন সোহাগকে এক বছরের জন্য বহিষ্কার করেছে প্রশাসন। এর আগে একই ছাত্রীকে শারীরিক আঘাতের অভিযোগে সোহাগকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যৌন নিপীড়নের আরেকটি অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৮ ব্যাচের শিক্ষার্থী রিফুজার রহমান রনিকে ১ বছরের জন্য বহিষ্কার করেছে প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান সই করা সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ আগস্ট ক্যাম্পাসের অভ্যন্তরে দশ তলা বিল্ডিংয়ের সামনে ও বিভিন্ন সময়ে অন্যান্য স্থানে সংঘটিত নিপীড়নের ঘটনায় ম্যানেজমেন্ট বিভাগের এক ছাত্রীর অভিযোগ 'যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি' কর্তৃক তদন্তে প্রমাণিত হওয়ায় উক্ত কমিটির সুপারিশের ভিত্তিতে 'অর্ডিন্যান্স অব স্টুডেন্ট এন্ড ডিসিপ্লিন' -এর ১৪ এবং ১৫ ধারা অনুযায়ী সংঘটিত অপরাধের দায়ে একাডেমিক কার্যক্রম হতে ০১ (এক) বছর ও আবাসিক হল হতে স্থায়ীভাবে বহিষ্কার করা হলো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, 'বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনির্মাণে সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। যারা শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ড করবে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

ইত্তেফাক/এআই