সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

হোয়াইট হাউস যাচ্ছেন জেলেনস্কি

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৪:১৭

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন। খবর ডয়চে ভেলের। 

মার্কিন একাধিক গণমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে, আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সফরে মার্কিন কংগ্রেসে যেমন যাবেন তিনি, একই সঙ্গে হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন তিনি। 

প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন করে  ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করতে পারে বলেও মনে করা হচ্ছে।

বস্তুত, গত সপ্তাহেই মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এক বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা করেছে। ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ নিয়ে মার্কিন কংগ্রেসে বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে ক্যাপিটল হিলে কংগ্রেসে গিয়ে সকলের সঙ্গে কথা বলতে পারেন জেলেনস্কি।

এর আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রে যান জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে বক্তৃতা দিয়েছিলেন। এবারও জেলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে অর্থ দিচ্ছে তা 'সাহায্য' নয়, এই অর্থ আসলে 'বিনিয়োগ'। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই বিনিয়োগ হিসেবে এই অর্থকে ধরতে হবে।

ইত্তেফাক/এসআর