শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

স্পেনে 'সর্বজনীন পেনশন স্কিম' বিষয়ে প্রবাসীদের উদ্বুদ্ধকরণ সভা

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪১

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে 'সর্বজনীন পেনশন স্কিম' বিষয়ে স্থানীয় প্রবাসীদের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বিকাল ৪টায় বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে এ সভায় প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা রেজা শাহ পাহলভি।

সভায় পেনশন স্কিমের নিবন্ধন প্রক্রিয়া, সুযোগ সুবিধা বিষয়ের উপর একটি বিশেষ প্রতিবেদন পরিবেশন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, পেনশন স্কিমে প্রবাসীদের  অংশগ্রহণ বাড়াতে হবে। কারণ পেনশনের মাধ্যমে সকলের সামাজিক সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে। পেনশন স্কিমের অর্থ করমুক্ত এবং প্রবাস থেকে প্রেরণে ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনাও মিলবে।

রাষ্ট্রদূত উপস্থিত সবাইকে পেনশন স্কিমের উপকারিতা স্পেন প্রবাসীদের কাছে যথাযথভাবে পৌঁছানোর অনুরোধ জানান। পাশাপাশি এ সংক্রান্ত যেকোন তথ্যের জন্য দূতাবাসও সহযোগিতা করবে বলে জানান।

সভায় উপস্থিত ছিলেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের উপ-প্রধান ও মিনিষ্টার আব্দুর রউফ, কাউন্সেলর (পলিটিক্যাল) দ্বীন মোহাম্মদ ইমাদুল হক, কাউন্সেলর (কমার্শিয়াল) রেদোয়ান আহমেদসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা। এছাড়াও উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ সভাপতি একরামুজ্জামান কিরণ, যুবলীগ নেতা ইফতেখার আলম, স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য সিদ্দিকুর রাহমান প্রমূখ।

ইত্তেফাক/এসসি