সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বাড়ানো হলো নোবেলের প্রাইজমানি

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৬

সুইডিশ মুদ্রার মান কমে যাওয়ায় নোবেল পুরস্কারে প্রাইজমানি বাড়ানোর ঘোষণা দিয়েছে নোবেল ফাউন্ডেশন। সংস্থাটি শুক্রবার বলেছে, তারা চলতি বছরের নোবেল পুরস্কারের জন্য প্রাইজমানির পরিমাণ ১০ লাখ ক্রোনার (৯০ হাজার ডলার) বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনার (৯ লাখ ৮৬ হাজার ২৭০ ডলার) এ উন্নীত করবে। খবর এপির।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ফাউন্ডেশন পুরস্কারের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কারণ এটি করা প্রয়োজন।’

সুইডিশ মুদ্রার মান দ্রুত কমে যাওয়ায় এটি ইউরো এবং মার্কিন ডলারের বিপরীতে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। সুইডেনে উচ্চ মুদ্রাস্ফীতি চলছে। আগস্টে দেশটিতে মুদ্রাস্ফীতি ছিল ৭ দশমিক ৫ শতাংশ, জুলাই মাসে ছিল ৯ দশমিক ৩ শতাংশ। দেশটির কেন্দ্রিয় ব্যাংকের নির্ধারিত লক্ষ্যমাত্রা ২ শতাংশ।

১৯০১ সালে যখন প্রথম নোবেল পুরস্কার দেওয়া হয়, তখন পুরস্কারের পরিমাণ ছিল প্রতি বিভাগে ১ লাখ ৫০ হাজার ৭৮২ ক্রোনার।

গত ১৫ বছরে টাকার পরিমাণ বেশ কয়েকবার সামঞ্জস্য করা হয়েছে। ২০১২ সালে নোবেল ফাউন্ডেশনের অর্থায়নকে শক্তিশালী করার জন্য একটি বিস্তৃত-ভিত্তিক কর্মসূচির সূচনা হিসেবে ১ কোটি ক্রোনার থেকে কমিয়ে ৮০ লাখ ক্রোনার করা হয়েছিল। ২০১৭ সালে আবার ৮০ লাখ ক্রোনার থেকে বাড়িয়ে ৯০ লাখ ক্রোনার করা হয়। এরপর ২০২০ সালে তা পুনরায় বাড়িয়ে ১ কোটি ক্রোনার করা হয়েছে।

চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে অক্টোবরের শুরুতে। ১০ ডিসেম্বর আয়োজন করা হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এদিন বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। ১৯৮৬ সালের ১০ ডিসেম্বর পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেল মৃত্যু বরণ করেন।

নোবেলের ইচ্ছা অনুযায়ী মর্যাদাপূর্ণ শান্তি পুরস্কারটি অসলোতে হস্তান্তর করা হয়। অন্যান্য পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় স্টকহোমে।

সুইডেন ইউরোজোনের অংশ নয়। বিশ বছর আগে সুইডিশ ইউরোপীয় মুদ্রায় যোগদান করবে কিনা তা নিয়ে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল এবং সবাই এর বিরুদ্ধে ভোট দিয়েছিল।

ইত্তেফাক/এসএটি