শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

বর্ষসেরার দৌড়ে মেসি-এমবাপ্পে, নেই রোনালদো-নেইমার

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৫

২০২৩ বর্ষসেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা। এই তালিকায় জায়গা পেয়েছে লিওনেল মেসি, আর্লিং হালান্ড, কিলিয়ান এমবাপ্পে, হুলিয়ান আলভারেজসহ ১২ ফুটবলার। গত বছরের ১৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ২০ আগস্ট পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে দেওয়া হবে ব্যক্তিগত নৈপুণ্যর এই পুরস্কার। তবে এই তালিকায় নেই পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার জুনিয়র। ২০১৬ সালে ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন রোনালদো। পরপর দুই বারও ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন। তবে ২০২০ সাল থেকে আর এই তালিকার সেরা তিনে জায়গা পাননি এই পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী তারকা ফুটবলার। এবার তো সংক্ষিপ্ত তালিকাতেই নেই।

বর্ষসেরা খেলোয়াড় ছাড়াও ফুটবলের আরও বিভিন্ন বিভাগ মিলিয়ে মোট সাতটি ক্যাটাগরিতে দেওয়া হবে পুরস্কার। বর্ষসেরা নারী ও পুরুষ ফুটবলার, বর্ষসেরা গোলরক্ষক (নারী ও পুরুষ), বর্ষসেরা কোচ (নারী ও পুরুষ), বর্ষসেরা গোল, বর্ষসেরা একাদশ ঘোষণা করবে ফিফা। এদিকে নিজের পছন্দের খেলোয়াড়, কোচ ও গোলকিপারকে জেতাতে  ফিফার ওয়েবসাইটে গিয়ে ভোট দিতে পারবেন সমর্থকরা। ওয়েবসাইটে আগামী ৬ অক্টোবর পর্যন্ত চলবে এই ভোটিং। এরপর জানিয়ে দেওয়া হবে পুরস্কার বিতরণীর দিনক্ষণ।

একনজরে বিভিন্ন ক্যাটাগরিতে ফিফার মনোনয়ন পেলেন যারা

সেরা পুরুষ খেলোয়াড়

জুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা), মার্সেলো ব্রোজোভিচ (ক্রোয়েশিয়া), কেভিড ডি ব্রুইন (বেলজিয়াম), ইলকায় গুন্ডোয়ান (জার্মানি), আরলিং হালান্ড (নরওয়ে), রুদ্রি (স্পেন), খিচা কাভারাস্কেইয়া (জর্জিয়া), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা), ভিক্টর ওসিমেন (নাইজেরিয়া), ডেকলান রাইস (ইংল্যান্ড) ও বার্নার্দো সিলভা (পর্তুগাল)।

সেরা নারী খেলোয়াড়

আইতানা বোনমাতি (স্পেন), লিন্ডা কাইসেদো (কলম্বিয়া), র‍্যাচেল ডেলি (ইংল্যান্ড), কাদিদিয়াতু দিয়ানি (ফ্রান্স), ক্যাইটলিন ফুর্ড (অস্ট্রেলিয়া), মেরি ফাউলার (অস্ট্রেলিয়া), অ্যালেক্স গ্রিনউড (ইংল্যান্ড), হেনি হেরমোসো (স্পেন), লিন্ডসে হোরান (যুক্তরাষ্ট্র), আমান্ডা ইলেস্টেট (সুইডেন), লরেন জেমস (ইংল্যান্ড), স্যাম কার (অস্ট্রেলিয়া), মাপি লিওন (স্পেন), হিনাতা মিয়াজাওয়া (জাপান), সালমা পারায়উয়েলো (স্পেন) ও কেইরা ওয়ালশ (ইংল্যান্ড)।

সেরা গোলরক্ষক-পুরুষ

ইয়াসিন বুনু (মরক্কো), থিবো কোর্তোয়া (বেলজিয়াম), এডারসন (ব্রাজিল), আন্দ্রে ওনানা (ক্যামেরুন), মার্ক-আন্দ্রে টের স্টেগান (জার্মানি)।

সেরা গোলরক্ষক-নারী

ম্যাকেঞ্জি আরনল্ড (অস্ট্রেলিয়া), অ্যান-কাতরিন বার্গার (জার্মানি), ক্যাটালিনা কোল (স্পেন), মেরি ইয়ার্পস (ইংল্যান্ড), ক্রিস্টিয়ানে এন্ডলার (চিলি), জেসিরা মুসোভিচ (সুইডেন), সান্দ্রা পানিয়োস (স্পেন)।

সেরা কোচ-পুরুষ দল

পেপ গার্দিওলা (স্পেন), অ্যাঞ্জে পোস্তেকোগলু (অস্ট্রেলিয়া), লুসিয়ানো স্পালেত্তি (ইতালি), জাভি (স্পেন), সিমোনে ইনজাগি (ইতালি)।

সেরা কোচ-নারী দল

পিটার গেরহার্ডসন (সুইডেন), হোনাতান জিরালদেজ (স্পেন), টনি গুস্তাভসন (সুইডেন), এমা হেইস (ইংল্যান্ড), সারিনা ভিগমান (সুইডেন)।

ইত্তেফাক/জেডএইচ