বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঢাবিতে সুযোগ পেয়েছেন হৃদয়, জিকো, মোরসালিন ও ঋতুপর্ণাসহ ৪৯ খেলোয়াড়

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৯

‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) খেলোয়াড় কোটায় ভর্তির সুযোগ পেয়েছেন ক্রিকেটার তাওহীদ হৃদয়, ফুটবলার আনিসুর রহমান জিকো, শেখ মোরসালিন, ঋতুপর্ণা চাকমা ও তিরন্দাজ দিয়া সিদ্দিকীসহ ৪৯ খেলোয়াড়।

দীর্ঘ দেড় দশকের বেশি সময় পর এই বছর বাংলাদেশের তরুণ মেধাবী ক্রীড়াবিদদের জন্য উন্মুক্ত হয়েছিল ‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটায় ভর্তির দুয়ার। উচ্চ মাধ্যমিকে ভালো ফল করা ক্রীড়াবিদরাও সুযোগটাকে লুফে নিয়েছেন।

রোববার (১৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন অনুষদে খেলোয়াড় কোটায় ভর্তির জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন বিভিন্ন ডিসিপ্লিনের ৪৯ ক্রীড়াবিদ। ক্রিকেট থেকে সুযোগ পেয়েছে সর্বোচ্চ ১২ জন, ফুটবল থেকে মনোনীত হয়েছেন ৬ জন। 

ভর্তির জন্য প্রাথমিকভাবে মনোনীতের তালিকায় রয়েছেন জাতীয় দলের ক্রিকেটার তাওহীদ হৃদয়, অনূর্ধ্ব-১৯ দলের আরিফুল ইসলাম, নারী অনূর্ধ্ব-১৯ দলের রিয়া আক্তার শিখা, জাতীয় ফুটবল দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকো, মিডফিল্ডার শেখ মোরসালিন, নারী দলের ঋতুপর্ণা চাকমা, নিলুফার ইয়াসমিন নিলা। এছাড়া প্রাথমিকভাবে তিন তিরন্দাজ মনোনীত হয়েছেন, তাদের মধ্যে তিরন্দাজ দিয়া সিদ্দিকী অন্যতম। এছাড়া অ্যাথলেটিকস থেকে চারজন এবং খো খো থেকে দুজন প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। সাঁতার, রোল বল, উশু এবং ব্যাডমিন্টন থেকে একজন করে প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। 

কলা, আইন ও সমাজবিজ্ঞান অনুষদে ডিন অফিস থেকে প্রাথমিকভাবে ৪৯ জনকে মনোনীত করা হয়েছে। মনোনীতদের তালিকা ভিসি অফিসে পাঠানো হয়েছে। তবে বাণিজ্য, বিজ্ঞান ও চারুকলা অনুষদের তালিকা চূড়ান্ত হয়নি। 

প্রাথমিকভাবে সুযোগ পাওয়া ক্রীড়াবিদদের ১৮ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে পছন্দের বিষয়ের ফরম কলা অনুষদের অফিস থেকে নির্ধারিত ফি প্রদান ও পূরণ করে জমা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, এত দিন খেলোয়াড় কোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে (আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম) শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। তবে এক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো নীতিমালা ছিল না। এর ফলে অনেকে অনিয়ম করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। এ অনিয়ম দূর করতে আনুষ্ঠানিক নীতিমালার আওতায় খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ইত্তেফাক/এবি