রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘পেঁয়াজ-রসুনের দাম বাড়ায় সাধারণ মানুষ ভালো নেই’

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫৯

পেঁয়াজ, রসুনের দাম বাড়ায় সাধারণ মানুষ ভালো নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, কম আয়ের মানুষ যারা রিকশাওয়ালা, ভ্যানওয়ালা, তাদের পেঁয়াজ ও রসুন কিনতে গিয়ে অনেক খরচ করতে হচ্ছে। 

গতকাল সোমবার রাজধানীতে ‘কৃষি বিপ্লব ও জলবায়ু পরিবর্তনের প্রভাব’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ও বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। 

কৃষিমন্ত্রী বলেন, দেশের ১৭ কোটি মানুষের খাদ্যের ব্যবস্থা করা অনেক বড় চ্যালেঞ্জ। গ্রামে রাস্তার পাশের এখন জমি কিনে মানুষ ঘরবাড়ি বানাচ্ছে। এর ফলে জমি কমছে। অন্যদিকে মানুষ বাড়ছে। এটা আমাদের জন্য চ্যালেঞ্জ আর নতুন চ্যালেঞ্জে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তন। এই পরিবর্তন মোকাবিলার জন্য বিজ্ঞানীদের নতুন নতুন প্রযুক্তি আনতে হবে।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, ‘বাংলাদেশের কৃষি আমাদের রক্ষাকবচ। কৃষি সাফল্য না দেখালে মূল্যস্ফীতি আরও অনেক বাড়ত।’

বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমানের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন বলেন, ‘জলবায়ুর প্রভাবে সংকট দেখা দিয়েছে। এটা কীভাবে উত্তরণ করা যায়, আমরা সেদিকে জোর দিতে চাই।’ সেমিনারে সভাপতিত্ব করেন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী মো. ফজলুর রহমান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

ইত্তেফাক/এমএএম