শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

অক্টোবরে বেইজিংয়ে বৈঠক করবেন পুতিন-শি: রাশিয়া

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৫

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অক্টোবরে বেইজিংয়ে আলোচনার জন্য চীনের শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন বলে মঙ্গলবার রাশিয়া জানিয়েছে। ইউক্রেন থেকে শিশুদের নির্বাসনের বিষয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পর এটিই হতে যাচ্ছে পুতিনের সম্ভাব্য প্রথম বিদেশ সফর। খবর রয়টার্সের।

পুতিনের ঘনিষ্ঠ মিত্র এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বলেছেন, পশ্চিমাদের আটকানোর প্রচেষ্টার মুখে রাশিয়া ও চীনের উচিত সহযোগিতা আরও গভীর করা।

বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে মস্কোতে এক বৈঠকে বেইজিংয়ে আলোচনা ‘পুঙ্খানুপুঙ্খ’ হবে।

মার্চ মাসে মস্কোতে হাই-প্রোফাইল সফরের সময় শির আমন্ত্রণে পুতিন তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেবেন।

সেই সফরের কয়েক দিন আগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেন থেকে শত শত বা তার বেশি শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।

মস্কো অভিযোগ অস্বীকার করেছে এবং ক্রেমলিন বলেছে, গ্রেপ্তারি পরোয়ানি রাশিয়ার প্রতি পশ্চিমের শত্রুতার প্রমাণ।

ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানোর পর থেকে পুতিন চীনের দিকে অগ্রসর হয়েছেন এবং শি তার পাশে দাঁড়িয়েছেন। এমনকি আগ্রাসনের পর থেকে চীন-রাশিয়ার বাণিজ্য বেড়েছে এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়া পশ্চিমের কাছে বিক্রি করতে পারে না এমন তেল চীনসহ এশিয়ার দেশগুলোর কাছে বিক্রি করেছে।

পুতিন সর্বশেষ ২০২২ সালের ফেব্রুয়ারিতে বেইজিং সফর করেছিলেন। সফরে তিনি এবং শি ‘সীমাহীন’ অংশীদারিত্ব ঘোষণা করেছিলেন। মস্কো বলছে, এর মানে কোনো সামরিক জোট নয়।

ইত্তেফাক/এসএটি