রোববার, ০৩ ডিসেম্বর ২০২৩, ১৮ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পায়ের দুর্গন্ধে দুর্গতি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:০৪

সারাদিন পায়ে জুতো নিয়ে ঘুরোঘুরি অথবা প্রচন্ড গরমের ক্লান্তি, পায়ে দুর্গন্ধ হতে পারে অনেকেরই। আর পায়ে দুর্গন্ধ অনেকের জন্য অস্বস্তিকর এক অভিজ্ঞতা। সচরাচর জুতো পরার আগে পাউডার দেওয়া, মশলাদার ও ক্যাফেইনযুক্ত খাবার এড়িয়ে চলাসহ একাধিক পরামর্শ দেওয়া হয়। এছাড়া আরও কিছু পরামর্শ রয়েছে যা জানা জরুরি। 

বাড়ি ফেরার পর
বাড়ি ফিরে গরম পানিতে একটু লবণ ফেলে ভালো করে পা ধুয়ে নিন। এতে পায়ে পায়ে ব্যাকটেরিয়া জন্মায় না। ফুটন্ত পানিতে টি ব্যাগ ফেলে রাখুন ২ মিনিট। টি ব্যাগ ঠান্ডা হলে জুতার মধ্যে রেখে দিন। এক ঘণ্টা পর ওই টি ব্যাগ সরিয়ে জুতার ভেতরের অংশ ভালো করে মুছে নিন। দেখবেন এভাবে উপকার পাবেন। ভেতরে স্যাঁতস্যাঁতে ভাব দূর হলে উপকার পাওয়া যায়। 

বেকিং সোডার ব্যবহার
জুতার মধ্যে সামান্য বেকিং সোডা মাখিয়ে রাখুন। পরদিন জুতার ওই অংশটি ভালো করে মুছে পরিষ্কার করে জুতা পরুন। এতে দুর্গন্ধ থাকবে না তবে চামড়ার জুতায় বেকিং সোডা ব্যবহার করা ঠিক নয়।

পায়ে ফাঙ্গাল ইনফেকশন ঠেকাতে 
ডায়াবেটিস, থাইরয়েড, স্নায়ুতন্ত্রের সমস্যা, ফাঙ্গাস ইনফেকশনে এই রকম সমস্যা বেশি হয়। কিডনির সমস্যায় অতিরিক্ত ইউরিয়া জমতে থাকলেও সেখান থেকে এই সমস্যা হতে পারে। পায়ে ঘাম হলে তা জুতো ও মোজায় আটকে থাকা ব্যাকটেরিয়ার সঙ্গে মিশে যায় সেখান থেকে দুর্গন্ধযুক্ত প্রোপিওনিক অ্যাসিড তৈরি করে। 

ঠিক এজন্য কোথাও বেরোনোর আগে পায়ে অ্যান্টিব্যাক্টিরিয়াল উপাদান-সমৃদ্ধ কোনও ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে পা খুব তাড়াতাড়ি ঘেমে যাবে না। এ ছাড়াও আলাদা করে পায়ের যত্ন নেওয়া প্রয়োজন। সপ্তাহে এক-দুবার পায়ে স্ক্রাব করুন। ভালো ফল পাবেন। 

জুতোর যত্ন নিন
আপনার জুতো এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। পায়ের জুতো নিয়মিত পরিষ্কার করা এবং শুষ্ক রাখা জরুরি। অনেক সময় বাড়ি ফিরে ঘামে ভেজা জুতো রেখে দেওয়া হয়। তখন সারারাতে তা স্যাঁতস্যাঁতে থাকে। এজন্য জুতোর যত্ন নিতে ঘামে ভেজা জুতো শুকোনো ও পরিষ্কার রাখুন। মোজাও নিয়মিত পরিষ্কার করতে হবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন