রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ফিরতে চায় বাংলাদেশ

আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ১৩:৫৮

বিশ্বকাপে বাংলাদেশ আজ নতুন ম্যাচ খেলবে। নতুন ভেন্যুতে খেলবে। ধর্মশালার পাঠ শেষ। এবার চেন্নাইয়ের পালা। চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ শূরু হবে বেলা আড়াইটায়। বাংলাদেশের এটি তৃতীয় ম্যাচ। আর নিউজিল্যান্ডও তাই। পার্থক্য হচ্ছে নিউজিল্যান্ড প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে গুড়িয়ে দিয়েছে। আর নেদারল্যান্ডসকে হারিয়েছে ৯৯ রানে। বাংলাদেশ ৬ উইকেটে আফগানিস্তানকে হারিয়ে দ্বিতীয় ম্যাচে ইংলিশদের বিপক্ষে ১৩৭ রানে হেরেছে। 

হারের চেয়েও বড় কথা হচ্ছে বাংলাদেশের তিন ডিপার্টমেন্ট ধসে গিয়েছে ইংলিশদের সামনে। বোলিং, ফিল্ডিং কিংবা ব্যাটিং, কোনো কিছুই রংতুলি দিয়ে সাজানোর মতো কিছুই ছিল না। বরং উল্টো প্রশ্নে জর্জিত হচ্ছে অধিনায়ক কেন টস জিতে ফিল্ডিং নিলেন। কথা উঠছে তামিম ইকবালকে বাদ দেওয়া নিয়ে, প্রশ্ন উঠছে মেহেদি হাসান মিরাজ একেকবার একেক পজিশেনে খেলে দলকে আসলেই কতটুকু সার্ভিস দিতে পারছেন। একটা দল যখন ভালো করে তখন ব্যর্থতাগুলো আড়ালে ঢেকে যায়। আর যখন ব্যর্থ হয় তখন নানা কথা উঠে আসে। এটা হলে ওটা হতো ওটা হলে এটা হতো।

বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যার কথা হচ্ছে তামিম ইকবাল চোটগ্রস্ত হলেও তিনি খেলতে চেয়েছিলেন। এখন দলে থাকলে তিনি অবদান রাখতে পারতেন। কারণ তানজিদ হাসান তামিমকে দিয়ে ওপেন করিয়ে সুবিধা করতে পারেনি। তামিম ইকবাল থাকলে ব্যাকআপ হিসাবে জুনিয়র ক্রিকেটার তানজিদ হাসান তামিমকে কাজে লাগানো যেতো। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনও তামিমের মতোই ইনজুরিতে ছিলেন। তাকে পাওয়ার জন্য নিউজিল্যান্ডের বোর্ড কর্তারাও মাথা ঘামিয়েছেন। সবার চেষ্টায় সেই কেন উইলিয়ামসন আজ ঠিকই বাংলাদেশের বিপক্ষে লড়াই করতে নামবেন।

ইংলিশদের বিপক্ষে টস জিতে সাকিবের সিদ্ধান্তের সমালোচনা হলেও প্রশ্ন উঠছে সাকিব একাই কি এই সিদ্ধান্ত নেওয়ার মালিক কিনা। সবে কথা এখন মুছে সামনে নতুন ম্যাচের অপেক্ষায় চোখ রাখবে বাংলাদেশ দল। আর কয়েখ ঘন্টা পরই, দুপুরে লড়াই শূরু হবে। ধর্মশালা থেকে বিমানে চড়ে চেন্নাইয়ে পৌঁছে ম্যাচে নামার আগে ১৮ ঘন্টা হাতে পেয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো বাংলাদেশ ক্রিকেট দল ফ্লাড লাইটে অনুশীলন করেছে। ইংল্যান্ড ম্যাচের আগেও সাকিব অনুশীলন করেননি। এবার নিউজিল্যান্ড ম্যাচের আগেও অনুশীলনে নামেননি। তাতে কোনো সমস্যা নেই।

ইত্তেফাক/এএইচপি